একাদশে ভর্তির বাইরে পাঁচ লাখ শিক্ষার্থী

ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ | ২৮ অগ্রহায়ণ ১৪২৬

একাদশে ভর্তির বাইরে পাঁচ লাখ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক ৫:১৪ অপরাহ্ণ, জুলাই ০২, ২০১৯

print
একাদশে ভর্তির বাইরে পাঁচ লাখ শিক্ষার্থী

তিন ধাপের ভর্তি প্রক্রিয়া শেষ হয়েছে একাদশ শ্রেণিতে। কিন্তু এখনও চার লাখ ৯৩ হাজার ৪৩৯ জন শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়ার বাইরে রয়ে গেছেন। ঢাকা বোর্ডের কলেজগুলোতেই দুই লাখের বেশি আসন ফাঁকা রয়েছে। ইতোমধ্যে সারা দেশের কলেজগুলোতে ক্লাসও শুরু হয়ে গেছে। তবে তাদের ভর্তির জন্য আগামী সপ্তাহ থেকে আসন খালি থাকা সাপেক্ষ আন্তঃশিক্ষা বোর্ড কার্যক্রম উন্মুক্ত (কলেজে গিয়ে ভর্তি) করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

সোমবার আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক জানান, একাদশ শ্রেণির ভর্তির ক্ষেত্রে তৃতীয় ধাপ পর্যন্ত সারা দেশে ১২ লাখের বেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে। যারা ভর্তির বাইরে রয়েছে, তাদের জন্য ভর্তি কার্যক্রম উন্মুক্ত করা হবে। সারা দেশের কলেজ থেকে শূন্য আসন সংগ্রহ করা হচ্ছে, আসন সংখ্যা পাওয়ার পর এ কার্যক্রম উন্মুক্ত করা হবে। আসন খালি থাকলে শিক্ষার্থীরা সরাসরি কলেজে গিয়ে ভর্তি হতে পারবে।

সেক্ষেত্রে আর অনলাইন আবেদনের প্রয়োজন হবে না। ২০১৯ সালের মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন শিক্ষার্থী পাস করেন। তাদের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া নিশ্চিত করেছে ১২ লাখ ৫৬ হাজার ৩২৬ জন শিক্ষার্থী।

শিক্ষা বোর্ড বলছে, ভর্তি না হওয়া শিক্ষার্থীদের অনেকে ভর্তির জন্য আবেদন করে কলেজ পেয়েও ভর্তি নিশ্চিত করেনি। অন্যদিকে অনেকে আবার ভর্তির জন্য আবেদনই করেনি।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশীদ বলেন, একাদশ শ্রেণিতে ভর্তির তিন ধাপে অনলাইন আবেদন ও ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। ভর্তি প্রক্রিয়াকেও আগের চেয়ে সহজ করা হয়েছে। তারপরও অনেক শিক্ষার্থী ভর্তির বাইরে রয়ে গেছে, সেটি ভাবনার বিষয়। তবে আসন খালি থাকা সাপেক্ষে তারা চাইলে ভর্তি হতে পারবে। আমরা তাদের জন্য ভর্তির জন্য উন্মুক্ত করে দেব।

এ বছর এ বোর্ডের অধীন কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে তিন লাখ ১৬ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। দেশের অন্য শিক্ষা বোর্ডের তুলনায় এ বোর্ডে শিক্ষার্থী ভর্তির হার সবচেয়ে বেশি। তবু এ বোর্ডে এখনও আসন খালি রয়েছে প্রায় দুই লাখ। এ কারণে শেষ পর্যন্ত কোনো শিক্ষার্থীই ভর্তি প্রক্রিয়ার বাইরে থাকবে না।