ঢাবি, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাথা

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

প্রতিষ্ঠাবার্ষিকীতে উপাচার্য

ঢাবি, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাথা

নিজস্ব প্রতিবেদক ৪:৪৬ অপরাহ্ণ, জুলাই ০২, ২০১৯

print
ঢাবি, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাথা

শিক্ষা ও গবেষণার গুণগতমান নিশ্চিত করার অঙ্গীকার গ্রহণের মধ্য দিয়ে সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮তম (ঢাবি) দিবস উদযাপিত হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘গুণগত শিক্ষা, প্রতিবন্ধকতা ও উত্তরণ’।

এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দিবসটিকে ‘মুজিববর্ষ ২০২০’, ‘বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উৎসব ২০২১’ এবং মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবের আগমনী বার্তা হিসেবে অভিহিত করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাথা মন্তব্য করে তিনি বলেন, ‘মুজিববর্ষ ২০২০’ উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক (মরণোত্তর) ডক্টরেট ডিগ্রি প্রদান করা হবে।

১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ক্যাম্পাসে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়।

এর আগে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রাসহ প্রশাসনিক ভবন সংলগ্ন চত্বরে জমায়েত হন। উদ্বোধনী অনুষ্ঠানের পর ক্যাম্পাসে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান র‌্যালির নেতৃত্ব দেন। বেলা ১১টায় ছাত্র- শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।