ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জাবির বিতর্কিত শৃঙ্খলা বিধি বাতিল দাবি

জাবি প্রতিনিধি
🕐 ৯:৩৪ অপরাহ্ণ, জুন ১৮, ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্র-ছাত্রীদের শৃঙ্খলা-সংক্রান্ত সংশোধিত অধ্যাদেশে যুক্ত হওয়া নতুন দুটি ধারা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা চলাকালে নতুন রেজিষ্ট্রার ভবনের সামনে বেলা সাড়ে ১১ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের নেতারা বলেন, শৃঙ্খলা সংক্রান্ত অধ্যাদেশের আচরণবিধি অংশে ৫(ঞ) এবং ৫(থ) ধারায় যে সংশোধনী আনা হয়েছে তা বিতর্কিত এবং নিবর্তনমূলক। ছাত্র-ছাত্রীদের সঙ্গে কোনরূপ আলোচনা না করে এ ধরনের সংশোধনী শিক্ষার্থী সমাজ মানবে না। এছাড়া অসত্য, তথ্য বিকৃতি, আশ্লীল বার্তা বা অসৌজন্যতামূলক বার্তার কোন সংজ্ঞা কিংবা ব্যাখ্যা না থাকায় ধারা দুটি নিপীড়নমূলক হয়ে উঠার আশঙ্কা প্রকাশ করেন অনেকে। বক্তারা ধারা দুটি বাতিল করে শৃঙ্খলা অধ্যাদেশে প্রয়োজনীয় সংশোধনী আনার জোর দাবি জানান।

উল্লেখ্য, সংশোধিত অধ্যাদেশে বলা হয়েছে, ‘কোনও ছাত্র-ছাত্রী অসত্য এবং তথ্য বিকৃত করে বিশ্ববিদ্যালয় সংক্রান্ত কোনও সংবাদ প্রকাশ/প্রচার করা বা উক্ত কাজে সহযোগিতা করতে পারবে না।’ এছাড়া ‘কোনও ছাত্রছাত্রী বিশ্ববিদ্যালয়ের কোনও ছাত্রছাত্রী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর উদ্দেশে টেলিফোন, মোবাইল ফোন, ই-মেইল, ইন্টারনেটের মাধ্যমে কোনও অশ্লীল বার্তা বা অসৌজন্যমূলক বার্তা প্রেরণ অথবা উত্ত্যক্ত করবে না।’

 
Electronic Paper