ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা

প্রশ্ন ফাঁসে চার তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক
🕐 ৪:৪৬ অপরাহ্ণ, জুন ১৭, ২০১৯

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ তদন্তে চারটি কমিটি গঠন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। চার জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তার সমন্বয়ে এসব তদন্ত কমিটি করা হয়েছে। চলতি মাসের শেষের তদন্ত প্রতিবেদন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে। গত ২৩ মে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ পরীক্ষায় সাতক্ষীরা, পটুয়াখালী, লক্ষ্মীপুর ও পাবনা জেলার বিভিন্ন স্থানে প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। অভিযোগের ভিত্তিতে ২৭ জনকে আটক করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এসব ঘটনায় একাধিক ব্যক্তিকে জেল-জরিমানাও করা হয়। পরে এ পাবলিক পরীক্ষা আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে একাধিক মামলা করা হয়। প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্র জানায়, প্রশ্ন ফাঁসসংক্রান্ত বিষয়ে বিভিন্ন জেলায় ফৌজদারি আইনে একাধিক মামলা করা হয়। মামলাগুলো বিভিন্ন গোয়েন্দা সংস্থা তদন্ত করছে। পাশাপাশি যে চার জেলায় প্রশ্ন ফাঁসের অভিযোগ রয়েছে সেসব জেলার প্রাথমিক জেলা শিক্ষা কর্মকর্তাদের সমন্বয়ে চারটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ মাসের শেষদিকে তদন্ত প্রতিবেদন ডিপিইতে পাঠানোর কথা রয়েছে। পরে সেটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

জানা গেছে, প্রশ্ন ফাঁসের অভিযোগ প্রমাণিত হলে সে ধাপের নিয়োগ পরীক্ষা বাতিল করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। সারা দেশে ৬১ জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা ৪ ধাপে অনুষ্ঠিত হচ্ছে। ১ম ও ২য় ধাপে যথাক্রমে ২৪ ও ৩১ মে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ৩য় ও ৪র্থ ধাপে নিয়োগ পরীক্ষা যথাক্রমে ২১ ও ২৮ জুন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

 
Electronic Paper