ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডিজিটাল ক্লাসরুম হচ্ছে মাদ্রাসায়

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:০১ অপরাহ্ণ, জুন ১৫, ২০১৯

নতুন বাজেটে মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতে ২৯ হাজার ৬২৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা ২০১৮-১৯ অর্থবছরে ছিল ২৫ হাজার ৮৬৬ কোটি টাকা। এ অর্থে শিক্ষকদের প্রশিক্ষণ, শ্রেণিকক্ষ নির্মাণ, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান, মাদ্রাসা ক্লাসরুমে মাল্টিমিডিয়া স্থাপনসহ গুণগত মানোন্নয়নে ৫ বছর মেয়াদি মাধ্যমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

মাধ্যমিক স্তরের বাজেট প্রস্তাবনায় বলা হয়, গত দুই বছরে মাধ্যমিক বিদ্যালয়ের ২ দশমিক ৬৭ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। চলতি অর্থবছরে মাধ্যমিক বিদ্যালয়ের ১ দশমিক ৩ লাখ এবং আইসিটি বিষয়ে ৩ দশমিক ১৩ লাখ শিক্ষককে প্রশিক্ষণ প্রদানের কার্যক্রম চলমান রয়েছে। অনগ্রসর এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৮০টি শ্রেণিকক্ষ নির্মাণ করা হয়েছে। চলতি অর্থবছরে ৩৫০টি শ্রেণিকক্ষ নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে।

ই-বুকের প্রচলন, উপজেলা আইসিটি ট্রেনিং ও রিসোর্স সেন্টার স্থাপন, ৩১৫টি উপজেলায় একটি করে বেসরকারি বিদ্যালয়কে মডেল বিদ্যালয় রূপান্তর এবং ৩২ হাজার ৬৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে মাল্টিডিমিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে। বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, শিক্ষা খাতে বৈষম্য দূরীকরণ ও গুণগত উৎকর্ষ সাধনে আমরা সক্রিয়। দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে টিউশন ফি প্রদান করা হচ্ছে।

 
Electronic Paper