ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কুবির ডাইনিংয়ের খাবারে অনীহা

খালেদ মোর্শেদ, কুবি
🕐 ৪:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০১৯

কুমিল্লা বিশ্ববিদ্যালয় দেশের ২৬তম বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার এক যুগ পার হলেও নিশ্চিত করতে পারেনি শিক্ষার্থীদের সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাবার। কোনো হলেই নেই ভর্তুকি, মিল চালাতে অনীহা আবাসিক শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী থেকে শুরু করে আবাসিক-অনাবাসিক সব শিক্ষার্থীদের দাবি ক্যাম্পাসে যেন দ্রুত ক্যান্টিনের ব্যবস্থা করা হয়।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী-এ চার হলের প্রায় ১ হাজার শিক্ষার্থীদের মধ্যে ডাইনিংয়ে খান মাত্র ৪৩৫ জন। কারণ হিসেবে জানা যায়, হলে ভর্তুকি না দেওয়া, বাবুর্চিদের মানসম্মত খাবারের রান্না না করা এবং প্রশাসনের ঠিকমতো তদারকি না করা।

শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের আবাসিক শিক্ষার্থী আল আমিন বলেন, হলে খাবার নিম্নমানের হওয়ায় বাইরে খাবার খেতে হয়। যার ফলে একদিকে বেশি টাকা খরচ অন্যদিকে সময় নষ্ট হওয়ায় পড়াশুনারও ক্ষতি হচ্ছে।

নজরুল হলের এক আবাসিক শিক্ষার্থী বলেন, হলের ডাইনিং রেট ২৬-২৭ টাকা পড়ে আর বাইরের মেসে একই টাকা। কষ্ট হলেও বাধ্য হয়ে বন্ধুদের মেসে মিল চালায়। পড়াশুনা করার জন্য সামান্য খাবার তো খেতে হবে।

নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হলের আবাসিক শিক্ষার্থী তাসনিম জাহান শিপ্রা বলেন, মেয়েদের বেশির ভাগ হলে ডাইনিংয়ের নাজুক অবস্থা থাকায় আমাদের বাইরে খাবারের দোকানে যেতে হয়।

কাজী নজরুল ইসলাম হলের ডাইনিং ম্যানেজার আবেদিন কবির বলেন, নিম্নমানের খাবার রান্না করায় হলের বাবুর্চি আয়াত আলীর বিরুদ্ধে ছাত্ররা অভিযোগ দেওয়ায় প্রভোস্ট বরাবর অভিযোগ দিয়েছি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. আবু তাহের বলেন, হলে ভর্তুকি ও ক্যান্টিন দেওয়ার ব্যাপারে বিশ্ববিদ্যালয় এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। যদি কেউ উদ্যোগ গ্রহণ করে হলে ক্যান্টিন দিতে চাইলে হল প্রভোস্ট অনুমতি দিলে ক্যান্টিন দেওয়া যাবে।

 
Electronic Paper