ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিয়োগবঞ্চিত কুবি শিক্ষার্থীরা

১৩ বছরে নিজ ক্যাম্পাসের শিক্ষক ১৬ জন

কুবি প্রতিনিধি
🕐 ৫:৩৩ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০১৯

প্রতিষ্ঠার এক যুগ পেরিয়ে গেলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ হয়েছে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করা ১৬ জন শিক্ষার্থীর। ইতিমধ্যে ছয় থেকে সাতটি ব্যাচ বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে গেলেও খুব কম সংখ্যক শিক্ষার্থীই শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন। বিষয়টি নিয়ে হতাশা প্রকাশ করছেন প্রাক্তন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছে ছয়টি ব্যাচ। অর্থ্যাৎ স্নাতক প্রায় তিন হাজার এবং স্নাতকোত্তর দুই হাজার শিক্ষার্থী। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ১৯টি বিভাগে শিক্ষক রয়েছেন ২২৪ জন। তাদের মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন মাত্র ১৬ জন।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে চারজন, হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগ ও অর্থনীতি বিভাগে রয়েছেন দুজন করে এবং বাংলা, লোক প্রশাসন, ইংরেজি, ম্যানেজমেন্ট, নৃবিজ্ঞান, গণিত, আইসিটি, মার্কেটিং বিভাগে রয়েছে একজন করে যারা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী থেকে শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আহ্বায়ক আল-আমীন অর্ণব বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় থেকে মেধাবী শিক্ষার্থী বের হচ্ছে। আমাদের বিশ্ববিদ্যালয়ে তাদের সুযোগ না দিলে অন্যরা কেন দেবে? কুবিতে যেন কুবির মেধাবীদের সুযোগ হয়।

বিশ্ববিদ্যায়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চেীধুরী বলেন, আমরা এখানকার শিক্ষার্থীদের শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া শুরু করেছি। ভবিষ্যতে আরও বাড়বে। এখন ধীরে ধীরে আমাদের শিক্ষক ও শিক্ষার্থীদের মান বাড়ছে। ভবিষ্যতে এটা আরও বাড়বে।

 
Electronic Paper