ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চাকসু নির্বাচন: নীতিমালা প্রণয়নে পাঁচ সদস্যের কমিটি

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:৪৭ অপরাহ্ণ, মার্চ ২১, ২০১৯

আর তাই চাকসু নির্বাচনের নীতিগত সিদ্ধান্তের পর এবার পাঁচ সদস্যের নীতিমালা রিভিউ কমিটি গঠন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন। গঠিত কমিটিকে ডাকসুর নীতিমালা বিশ্লেষণ করে স্বল্পতম সময়ের মধ্যে একটি যুগোপযোগী নীতিমালা প্রণয়নের সুপারিশ করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

দীর্ঘ ২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) চাকসু নির্বাচন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে নির্বাচনের দিন-তারিখ এখনো ঠিক হয়নি।

কমিটিতে প্রধান করা হয়েছে বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সফিউল আলমকে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এ বি এম আবু নোমান, লোক প্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. আমীর মোহাম্মদ নসরুল্লাহ, সহকারী প্রক্টর ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক লিটন মিত্র। এছাড়া সদস্য সচিব হিসেবে রয়েছেন নির্বাচনী পর্ষদ শাখার প্রধান মো. ইউছুপ।

এর আগে গতকাল বুধবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ও প্রক্টরিয়াল বডির সভায় চাকসু নির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘চাকসু নির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে নির্বাচনের দিন-তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। ধাপে ধাপে কয়েকটি কাজ শেষ করে চাকসু নির্বাচনের তারিখ ঠিক করা হবে।’

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের চাকসু নির্বাচন সংক্রান্ত নীতিমালা অনেক পুরনো। এটি যুগোপযোগী করার জন্য নীতিমালা প্রণয়ন কমিটি হবে। বিভিন্ন ধাপ অতিক্রম শেষে নির্বাচনের পরিবেশ তৈরি করে তারিখ ঘোষণা হবে।

গত ১১ মার্চ ডাকসুর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠনও চাকসু নির্বাচনের দাবি তোলে।

সর্বশেষ ১৯৯০ সালে চাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ওই বছরের ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ওই নির্বাচনে সর্বদলীয় ছাত্র ঐক্য বিজয়ী হয়েছিল ইসলামী ছাত্রশিবিরের বিরুদ্ধে।

 

 
Electronic Paper