ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জাবির ছাত্রী হলে ট্রাঙ্ক থেকে নবজাতক উদ্ধার

খোঁজ মিলল পিতার

জাবি প্রতিনিধি
🕐 ৭:৩২ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব হলের ৪২৬ নং কক্ষের তালাবদ্ধ ট্রাঙ্ক থেকে এক নবজাতক উদ্ধারের ঘটনা ঘটেছে। গত শনিবার বেলা তিনটার দিকে এ ঘটনা ঘটে। উদ্ধারের পর নবজাতকটিকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত পৌনে ১০টার দিকে নবজাতকটির মৃত্যু হয়। এনাম মেডিকেল কলেজ হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেন।

ঘটনাটি জানাজানি হওয়ার পর থেকে ক্যাম্পাসে মেয়েটির ছেলেবন্ধুকে নিয়ে সমালোচনার ঝড় ওঠে। সেই সমালোচনার মাঝেই গতকাল রোববার বেলা সাড়ে এগারোটার দিকে ‘শুধুই জাহাঙ্গীরনগর’ নামক গ্রুপে নবজাতকের পিতা নিজের বিবাহের কথা স্বীকার করে রনি মোল্লা স্ট্যাটাস দিয়েছেন- ‘আমরা দুইজন বিবাহিত’। রনি শহীদ সালাম-বরকত হলের আবাসিক শিক্ষার্থী এবং মার্কেটিং বিভাগের ৪৩ ব্যাচের ছাত্র।

এদিকে হলের শিক্ষার্থী ও প্রশাসন সূত্রে জানা যায়, গত শনিবার দুপুর আড়াইটার দিকে ওই ছাত্রীর রুমমেট ও আশপাশের কক্ষের শিক্ষার্থীরা তার প্রসব বেদনার কথা জানতে পারেন। তারা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে জানালে নার্স এসে তাকে এনাম মেডিকেল কলেজে নিতে বলেন। কিন্তু এর আগেই সন্তান ভূমিষ্ঠ হলে কাউকে না জানিয়ে নবজাতককে ট্রাঙ্কে তালাবদ্ধ করে রাখেন তিনি। এক পর্যায়ে ওই ছাত্রীকে এনাম মেডিকেলে নেওয়ার পর তার কক্ষে নবজাতকের কান্নার আওয়াজ পান অন্য শিক্ষার্থীরা। খোঁজাখুঁজি করে কক্ষে থাকা ট্রাঙ্ক থেকে তালা ভেঙে নবজাতককে উদ্ধার করে হল প্রশাসন। পরে নবজাতককে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে নিলে কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে এনাম মেডিকেলে পাঠান।
এ বিষয়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা হলের প্রভোস্ট অধ্যাপক মুজিবর রহমান সাংবাদিকদের বলেন, ‘ঘটনা শুনে সঙ্গে সঙ্গে হলে যাই। কান্নার আওয়াজের ভিত্তিতে কক্ষের ট্রাঙ্ক ভেঙে নবজাতককে উদ্ধার করি এবং এনাম মেডিকেলে নিয়ে যাই। তবে বাচ্চাটাকে বাঁচানো যায়নি।’

ঘটনা তদন্তে হলের সহকারী আবাসিক শিক্ষক রাবেয়া খাতুন তানিয়াকে প্রধান করে চার সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জাবির ভারপ্রাপ্ত প্রক্টর ফিরোজ উল হাসান বলেন, হল প্রশাসন ইতোমধ্যেই একটি তদন্ত কমিটি গঠন করেছে। তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

 
Electronic Paper