ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিশুদের বইয়ের ভার কমাতে চান প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:২১ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০১৯

সময়মতো স্কুলে আসা এবং দায়িত্ব সঠিকভাবে পালনে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। পাশাপাশি শিক্ষকদের সন্তানরা কেউ যাতে কিন্ডারগার্টেন স্কুলে ভর্তি না হয় সে বিষয়টি নিশ্চিত করারও আহ্বান জানান প্রতিমন্ত্রী।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিক্ষা কর্মকর্তা এবং শিক্ষকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলার সময় তিনি একথা বলেন।

অনুষ্ঠানে সাভার, দোহার, নবাবগঞ্জ এবং ধামরাই উপজেলা শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন মন্ত্রী ও সচিব।

জাকির হোসেন বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সন্তানরা যাতে কিন্ডারগার্টেনে না পড়ে সে বিষয়টি নিশ্চিত করতে হবে। ভবিষ্যতে যেন কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষার্থীরা আপনার স্কুলে যেতে চায়, আপনার স্কুলের ছেলেরা কিন্ডারগার্টেনে যাতে না যায়। কেজি স্কুলের মাস্টাররা তো বেতনও পায় না, আপনারা যতটা পান। তাই আপনারা দায়িত্ব নিয়ে কাজ করবেন।

শিশু শিক্ষার্থীদের বইয়ের বোঝা কমানোর কথা জানিয়ে তিনি বলেন, ‘একটা বাচ্চার পক্ষে অতগুলো বই নিতে কষ্ট হয়। আমরা চাচ্ছি, মানসম্মত প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালু করলে বইয়ের ভার কমবে।’ এ সময় প্রতিমন্ত্রী শিক্ষকদের বেতন বৈষম্য কমানোর কথা বলেন।

জাকির হোসেন আরও বলেন, কোনো শিক্ষা কর্মকর্তা যদি শিক্ষকদের হয়রানি করেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এসব কর্মকর্তা শিক্ষকদের বদলির মাধ্যমে টাকা-পয়সাও নেওয়া নেন। আবার শিক্ষকদের ভেতরে কিছু শ্রেণি আছে তারা আবার টিইওর সঙ্গে মিলে আরেক শিক্ষকের ক্ষতি করার ষড়যন্ত্র করে। এসব বন্ধ করতে হবে।

সব শিক্ষাপ্রতিষ্ঠানে এক ‘পাঠ পরিকল্পনা’ : এদিকে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে সপ্তাহের কোন দিন, কোন বিষয়ের কতটুকু অংশ পড়ানো হবে তা নির্ধারণ করে দেওয়া হবে। সব শিক্ষাপ্রতিষ্ঠানই অনুসরণ করবে সেই ‘পাঠ পরিকল্পনা’ বা লেসন প্ল্যান। জাতীয় প্রাথমিক শিক্ষা অ্যাকাডেমি (নেপ) এই পাঠ পরিকল্পনার একটি খসড়া ইতোমধ্যে তৈরি করেছে।

মঙ্গলবার সচিবালয়ে এক অনুষ্ঠানে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন।

তিনি বলেন, লেসন প্ল্যান (পাঠ পরিকল্পনা) চূড়ান্ত করে প্রত্যেক স্কুলে পাঠিয়ে দেব। বাংলাদেশের প্রত্যেক স্কুলের লেসন প্ল্যান হবে এক রকম। বিষয়টির ব্যাখ্যায় সচিব জানান, ঢাকার নীলক্ষেত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যে পাঠদান হবে, পঞ্চগড়ের একটা প্রত্যন্ত স্কুলেও সেই একই পাঠ হবে। কর্মকর্তারা মনিটরিং করবে স্কুলে গিয়ে ওই টিচারের কোনটি পড়ানোর কথা ছিল, সে কোথায় পড়াচ্ছে। একটা মনিটরিংয়ের মাধ্যমে দুর্নীতি জিরো করার জন্য এ পদ্ধতি অবলম্বন করেছি।

গণশিক্ষা সচিব আরও বলেন, আমাদের সার্কুলার আছে যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সন্তানদের প্রাথমিক বিদ্যালয়েই পড়াতে হবে। আমরা সেটা আবারও তাদের স্মরণ করিয়ে দেব। অর্থাৎ আমরা আবার নিশ্চিত করব প্রাথমিক বিদ্যালয়ের টিচারদের ছেলেমেয়েরা কিন্ডার গার্টেনে পড়তে পারবে না।

ঢাকা জেলার চারটি উপজেলার শিক্ষা কর্মকর্তা এবং শিক্ষকদের সঙ্গে সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সে এসব কথা বলেন গণশিক্ষা সচিব। অনুষ্ঠানে নতুন প্রতিমন্ত্রী জাকির হোসেনও উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে শিক্ষকদের মা-বাবার ভূমিকায় আসার আহ্বান জানিয়ে বলেন, আপনারা তাদের ভালোভাবে তৈরি করতে পারলে আগামীর বাংলাদেশ ভালোভাবে তৈরি হবে।

 
Electronic Paper