ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাবি

আরিফ জাওয়াদ, ঢাবি
🕐 ৬:৪২ অপরাহ্ণ, মে ২৮, ২০২৩

আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাবি

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে ১০ম আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এতে রানার্স আপ হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে (চবি)। এছাড়াও ওই প্রতিযোগিতায় দেশের ১৬টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে।

 

শনিবার (২৭ মে) সন্ধ্যায় ‘প্লাস্টিক দূষণ সমাধানে - সামিল হই সকলে’ স্লোগান রেখে পরিবেশ অধিপ্তর এর আয়োজনে এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সহযোগিতায় বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) অডিটোরিয়ামে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দলকে ৪০ হাজার ও রানার্সআপ দলকে ৩০ হাজার টাকার প্রাইজমানিসহ ক্রেস্ট দেওয়া হয়।

ফাইনাল রাউন্ডে নির্ধারিত প্রস্তাব ছিল ‘আইন প্রয়োগ নয়, জনসচেতনতাই পারে পলিথিন দূষণ রোধ করতে’। এতে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি টিমের পক্ষে বিতর্ক করেছেন অর্পিতা গোলদার, মবিন মজুমদার ও মো. সাদিউর রহমান। প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বিতার্কিক হয়েছেন মবিন মজুমদার। দলকে সার্বিক সহযোগিতায় ছিলেন ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর মাহবুবা নাসরিন, সভাপতি মাহবুব মাসুম ও সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন। অন্যদিকে চট্টগ্রাম ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) টিমের পক্ষে বিতর্ক করেছেন মো. রেদোয়ান জাকির, অর্জন ত্রিপুরা ও সাঈদ বিন মহিউদ্দিন।

এদিকে ইতিহাসের অংশ হওয়া এই বিতার্কিকদের পাশাপাশি ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটিকে অভিনন্দন ও শুভকামনা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এই বিতর্ক প্রতিযোগিতায় অন্যান্য অংশগ্রহণকারী দলগুলো হলো— বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র‍্যাক বিশ্ববিদ্যালয় ও ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়।

এর আগে গত ১৬ ও ১৭ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে পর্দা উঠে আন্তঃবিশ্ববিদ্যালয় এ বিতর্ক প্রতিযোগিতাটির প্রথম পর্বের। জানা যায়, প্রতিবছরই পরিবেশ অধিদপ্তর দেশের তরুণ সমাজের মাঝে পরিবেশ দূষণ নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে আন্তঃবিশ্ববিদ্যালয় এ বিতর্ক প্রতিযোগিতাটির আয়োজন করে থাকে। সারাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের বাছাইকৃত বিতর্ক দলের ভেতর এই সম্মানজনক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

 
Electronic Paper