ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু

রোকনুজ্জামান বাপ্পি, নজরুল বিশ্ববিদ্যালয়
🕐 ৫:৫৬ অপরাহ্ণ, মে ২০, ২০২৩

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছপদ্ধতিতে বি-ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০ মে) দুপুর ১২ থেকে ১ টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। বি-ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭ হাজার ২ শত ৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৭ হাজার ১শ ৫২ জন ও অনুপস্থিত ছিলেন ১৪৩ জন। পরীক্ষায় উপস্থিতির হার প্রায় ৯৮ শতাংশ।

 

বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, বিজ্ঞান ভবন, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের মোট ১১৩ টি কক্ষে বি-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষা শুরু হলে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর কেন্দ্রের বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন। এ সময় ভিজিল্যান্স উপ কমিটির সদস্য কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ও প্রক্টর প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মোঃ আব্দুল হালিম, কর্মকর্তা পরিষদের সভাপতি মোঃ আব্দুল্লাহ আল মামুনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, ২০২৩ সালের জিএসটি’র যে ভর্তি পরীক্ষা তাতে ২২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একযোগে শুরু হয়েছে। কেন্দ্র হিসেবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়েও সেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আমাদের কোন উপকেন্দ্র অর্থাৎ ক্যাম্পাসের বাইরে অন্যকোন প্রতিষ্ঠানে আমরা ভর্তি পরীক্ষা নিচ্ছি না। আমরা আমদের বিশ্ববিদ্যালয়ে ৭ হাজার ২শ ৯৫ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে পারছে। কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় গুচ্ছভর্তি পরীক্ষা অত্যন্ত উৎসবমুখর পরিবেশে গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থীরা সুন্দর ও সুষ্ঠুভাবে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। আমাদের যারা এই পরীক্ষা আয়োজনের সাথে সংশ্লিস্ট ছিলেন তারা দিন রাত পরিশ্রম করে এটি আয়োজন করেছেন। তারা অত্যন্ত বিচক্ষণতার সাথে দায়িত্ব্ পালন করেছেন। পাশাপাশি যারা স্বেচ্ছাসেবক তারা সহযোগিতা করেছেন। স্থানীয় জনগণ, ক্যাম্পাসে ক্রিয়াশীল সংগঠনগুলো, বাংলাদেশ ছাত্রলীগ নজরুল বিশ^বিদ্যালয় শাখা ও গণমাধ্যমকর্মীসহ সর্বোপরি আমরা নজরুল বিশ্ববিদ্যালয় পরিবার সবার সহযোগিতা পেয়েছি।

তিনি আরও বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়কে আমরা একটি নন্দন কানন হিসেবে গড়ে তুলতে চাই। শিক্ষা, গবেষণা ও উন্নয়ন-এটিকে মটো করে আমাদের যে অভিযাত্রা সেখানে গুণগত শিক্ষাকে সুনিশ্চিত করা, গবেষণার ক্ষেত্রকে সম্প্রসারিত করা, অবকাঠামো উন্নয়নের মধ্যদিয়ে জাতীয় উন্নয়নের মহাসড়কে উপনীত হওয়াই হচ্ছে আমাদের লক্ষ্য। সেক্ষেত্রে আমরা এখানে নজরুলের জীবন দর্শন প্রত্যেক ছাত্রছাত্রীকে পাঠ করাই। আমরা মনে করি নজরুলের চিন্তা চেতনাকে ছাত্রছাত্রীরা যদি ধারণ করতে পারে তারা তাহলে অবশ্যই প্রকৃত বিদ্বান যেমন হবে, প্রকৃত মানুষও হয়ে উঠবে।

পরীক্ষায় পরীক্ষার্থীদের উপস্থিতি ও পরীক্ষা কার্যক্রম পরিচালনায় দায়িত্বপ্রাপ্তদের কাজ দেখে বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা ও পরীক্ষা আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম নিয়ে উপস্থিত অভিভাবকরাও সন্তোষ প্রকাশ করেন।


উল্লেখ্য, গুচ্ছপদ্ধতির এই ভর্তি পরীক্ষায় ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয় দেশব্যাপী একযোগে মোট ১৯ টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা গ্রহণ করে। ইউনিট-সি (বাণিজ্য) এর ভর্তি পরীক্ষা ২৭ মে, ২০২৩ দুপুর ১২টা থেকে-১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের ফলাফল জিএসটি গুচ্ছভুক্ত সমন্বিত পরীক্ষার ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

 
Electronic Paper