ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চবি শিক্ষার্থীদের অন্দোলনের মধ্যেই ক্যাম্পাস ত্যাগের নির্দেশ

আকিজ মাহমুদ, চবি
🕐 ৭:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০২, ২০২৩

চবি শিক্ষার্থীদের অন্দোলনের মধ্যেই ক্যাম্পাস ত্যাগের নির্দেশ

শিক্ষার্থীদের অন্দোলনের মধ্যেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের আজকেই ক্যাম্পাস ও হোস্টেল ত্যাগের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

আজ রাত ১০ টা থেকে আগামী এক মাস ক্লাস কার্যক্রম ও পরীক্ষা বন্ধ থাকবে বলেও নির্দেশনা দেওয়া হয়। তবে জানিয়ে দেওয়া হয় অনলাইনে ক্লাস চালুর বিষয়টি।

বন্ধ থাকা এই একমাস শিক্ষার্থীদের আন্দোলন প্রেক্ষিত সংস্কার কাজগুলো চালু থাকবে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সিন্ডিকেটের জরুরি এক সভায় এ সিদ্ধান্তগুলো নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, চারুকলা ইন্সটিটিউট এক মাস বন্ধ থাকবে। এসময় অনলাইনে ক্লাস নিবেন শিক্ষকরা। পাশাপাশি আজ রাত ১০টার মধ্যে শিক্ষার্থীদের চারুকলা ক্যাম্পাস ত্যাগের নির্দেশনাও দিয়েছে সিন্ডিকেট।

প্রসঙ্গত, চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা ২২ দফা দাবিতে গত বছরের ২ নভেম্বর ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি শুরু করেন। শুরুতে তাদের আন্দোলন ইনস্টিটিউটের সংস্কার কেন্দ্রীক থাকলেও পরবর্তীতে তা ক্যাম্পাসে স্থানান্তরের একদফা দাবিতে রূপ নেয়।

এরপর শিক্ষামন্ত্রীর আহ্বানে শর্ত সাপেক্ষে গত ২৩ জানুয়ারি শিক্ষার্থীরা ক্লাসে ফিরলেও সপ্তাহের মাথায় গত সোমবার আবারও ক্লাস বর্জন করে আন্দোনে যান শিক্ষার্থীদের একাংশ।

অপরদিকে একইদিন ইনস্টিটিউটের মূল ফটকে সংস্কার আন্দোলনকারীদের পুনরায় তালা দেওয়ার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীদের অপর একটি অংশ। এসময় তারা ক্লাস চালু রাখার দাবি জানান।

এর মধ্যে গত বুধবার মধ্যরাতে অভিযান চালিয়ে শিল্পি রশিদ চৌধুরী ছাত্রাবাসের ১০৫ নাম্বার কক্ষ থেকে এক ছাত্রীকে আটক করা হয়। পরে তাকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়। এছাড়াও ১০৪ নাম্বার কক্ষ থেকে কয়েক গ্রাম গাঁজাও উদ্ধার করা হয়।

 

 
Electronic Paper