ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভাষা শহীদ ও সৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদনে ঢাবির পদযাত্রা

আরিফ জাওয়াদ, ঢাবি
🕐 ৩:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০১, ২০২৩

ভাষা শহীদ ও সৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদনে ঢাবির পদযাত্রা

মহান ভাষা আন্দোলনে শহীদ ও ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে প্রতিবছরের ন্যায় এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভাষা পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১ ফেব্রুয়ারী) বিশ্ববিদ্যালয়টির ভাষাবিজ্ঞান বিভাগের উদ্যোগে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এক ভাষা পদযাত্রা বের করা হয়। পদযাত্রাটি কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে শেষ হয় এবং সেখানে শিক্ষক ও শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

 

এর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে এই ভাষা পদযাত্রার উদ্বোধন করেন।

এসময় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভাষার মাসের শুরুতে মহান ভাষা আন্দোলনের সকল শহীদ এবং ভাষা সৈনিকের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন বিশ্বের প্রতিটি মানুষকে তাদের মাতৃভাষায় কথা বলার অধিকার স্মরণ করিয়ে দেয়। মহান ভাষা আন্দোলনের চেতনা ধারণ করে উন্নত, মানবিক ও অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের জন্য উপাচার্য শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

এই ভাষা পদযাত্রায় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী, ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপদেষ্টা অধ্যাপক ড. সিকদার মনোয়ার মুর্শেদ এবং ভাষা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামানসহ বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অংশ নেন।

 

 
Electronic Paper