ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন রাবির দুই অধ্যাপক

আছিয়া খাতুন, রাবি
🕐 ৪:০৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন রাবির দুই অধ্যাপক

বাংলা সাহিত্যের বিভিন্ন অঙ্গনে উল্লেখযোগ্য অবদান রাখায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের সাবেক দুই শিক্ষক। গতকাল বুধবার (২৫ জানুয়ারি) বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার কমিটি ২০২২-এর সকল সদস্যের সম্মতিক্রমে এবং বাংলা একাডেমি নির্বাহী পরিষদের অনুমোদনক্রমে এই পুরস্কারের ঘোষণা দেয়া হয়।

 

পুরষ্কারে ভূষিত রাবির দুই শিক্ষক হলেন- অধ্যাপক ড. আবদুল খালেক এবং অধ্যাপক ড. মুহম্মদ আবদুল জলিল। তাঁরা দুজনই ফোকলোরে অসামান্য অবদান রাখায় এই পুরস্কার পেয়েছেন। বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলা ২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে এই পুরস্কার তুলে দেবেন।

অধ্যাপক ড. আবদুল খালেক ১৯ আগস্ট ১৯৩৭ সালে সিরাজগঞ্জের চরনবীপুুরে জন্ম গ্রহণ করেন। তিনি একাধারে বাংলাদেশী শিক্ষাবিদ, প্রাবন্ধিক, কলামনিস্ট ও রাজনীতিবিদ। কর্মজীবনে অধ্যাপক আবদুল খালেক পাবনার সরকারী এডওয়ার্ড কলেজের বাংলা বিভাগে অধ্যাপনা করেন। পরবর্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি রাজশাহীর নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য। বর্তমানে দ্বিতীয় মেয়াদে উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন। অধ্যাপক আবদুল খালেক একজন যশস্বী শিক্ষাবিদ, চতুর্ভাষিক। তিনি বাংলা, ইংরেজি, সংস্কৃত ও চীনা ভাষায় পারদর্শী।

অধ্যাপক ড. মুহম্মদ আবদুল জলিল ১৯৪৮ সালের ৬ জুন সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার হলদিঘর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে একজন শিক্ষক, ফোকলোর গবেষক ও লেখক। তিনি বাংলা একাডেমির একজন ফেলো। কর্মজীবনে আবদুল জলিল বাংলা একাডেমিতে কাজ করেন।

পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করেন। এরপর একই প্রতিষ্ঠানে ফোকলোর, বাংলা, নাট্যকলা বিভাগে অধ্যাপনা ও সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি বর্তমানে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

জানতে চাইলে ড. আবদুল খালেক বলেন, এটি খুবই আনন্দের খবর। খুব ভালো লাগছে। মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি রাবির সাবেক উপাচার্য হিসেবে এবং বর্তমানে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছি। এই ধরনের সম্মাননা দুই বিশ্ববিদ্যালয়ের জন্যই গৌরবের বলে মনে করেন তিনি।

 
Electronic Paper