ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সরস্বতী পূজার আমেজে প্রাণবন্ত হাবিপ্রবি

অলংকার গুপ্তা, হাবিপ্রবি
🕐 ৩:৪১ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩

সরস্বতী পূজার আমেজে প্রাণবন্ত হাবিপ্রবি

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা পালিত হয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি)। হিন্দু ধর্মাবলম্বীদের রীতি অনুসারে সরস্বতী বিদ্যা, বানী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী। মাঘ মাসের শুক্লাপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী উদযাপন করা হয়ে থাকে।

 

হাবিপ্রবিতে আজ সকাল ৭ টা ৩০ মিনিটে প্রতিমা স্থাপন, ৮:০০ টায় পূজা আরম্ভ, ৯:০০ টায় অঞ্জলি প্রদান এবং ১১টা ৩০ মিনিটে প্রসাদ বিতরণ করা হয়। পূজা অনুষ্ঠিত হয় হাবিপ্রবির শেখ রাসেল মাঠে। এ সময় শিক্ষাৰ্থীরা দেবী সরস্বতীর কাছে বিদ্যা প্রার্থনা করেন।

হাবিপ্রবির পূজা উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. ভবেন্দ্ৰ কুমার বিশ্বাসের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশিদ, জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক অধ্যাপক ড. শ্রীপতি সিকদার , পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ এবং সনাতনী শিক্ষকবৃন্দ। এছাড়া অনুষ্ঠানটির পরিচালনায় ছিলেন পূজা উদযাপন কমিটি ২০২৩ এর সদস্যসচিব ড. উত্তম কুমার সরকার।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মামুনুর রশিদ সকলকে ধর্মপরায়ন হওয়ার জন্য আহ্বায়ন জানান। তাড়াছা তিনি বলেন, বর্তমান বিশ্ববিদ্যালয় প্রশাসন অসাম্প্রদায়িক চেতনা নিয়ে বিশ্ববিদ্যালয় বিনির্মানে দিনরাত পরিশ্রম করে যাচ্ছে।

অনুষ্ঠানের সমাপনি বক্তব্য রাখেন , পূজা উদযাপন কমিটির আহ্বায়ক ড. শ্রীপতি সিকদার। তিনি বলেন, "পূজার উদ্দেশ্য হলো দেবীর কাছে জ্ঞানের আরাধনা করা। হিন্দুধর্মে যেসব দেবদেবীর কথা বলা হয়েছে তা ঈশ্বরের গুন ও প্রকৃতির এক একটি রূপ। আমরা সরস্বতী পূজা করি মানে ঈশ্বরেরই আরাধনা করি।"

দিনব্যাপী নানা কর্মসূচি ছাড়াও আরতি ও সাংস্কৃতিক সন্ধ্যা মধ্যে দিয়ে শেষ হবে আজকের এই অনুষ্ঠান।

 

 
Electronic Paper