ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৮ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জাবিতে ‘প্রজাপতি মেলা’ ২ ডিসেম্বর

জাবি প্রতিনিধি
🕐 ৬:৪০ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২২

জাবিতে ‘প্রজাপতি মেলা’ ২ ডিসেম্বর

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’—এ স্লোগানকে সামনে রেখে সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী ২ ডিসেম্বর (শুক্রবার) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে প্রজাপতি মেলা ২০২২।

মেলার আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন আজ (বুধবার) বেলা ৩ ঘটিকায় এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কে এ তথ্য নিশ্চিত করেন।

এ সময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে দিনব্যাপী এ মেলা আয়োজিত হবে। মিলনায়তনের সামনের চত্বরে শিশুদের জন্য নানা আয়োজন থাকবে।

তিনি আরও বলেন, এবারের প্রজাপতি অন্য সময়ের তুলনায় কিছুটা কম। তাই আমরা ভিন্নভাবে একে জনপ্রিয় করে তোলার চেষ্টা করছি। প্রজাপতি পরিবেশে পরাগায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে এ ব্যাপারে আমাদের সচেতনতা অনেক কম। আমরা চাইছি প্রকৃতির সঙ্গে আমাদের সম্পর্কের জায়গাটা তুলে ধরার জন্য।

প্রতিবছরের মতো এবারের মেলায় থাকবে শিশু-কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, প্রজাপতিবিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো, বারোয়াড়ি বিতর্ক, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ।

প্রজাপতি সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০২২' (Butterfly Award - 2022) দেওয়া হবে তরুণপল্লব সংগঠনকে এবং ‘বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট-২০২২‘ (Butterfly Young Enthusiast-2022) এওয়ার্ড প্রদান করা হবে দীপ্ত বিশ্বাসকে (শিক্ষার্থী, প্রাণী বিদ্যা বিভাগ, ঢাবি)।

এছাড়াও প্রজাপতি লার্ভা ও প্রজাপতি নির্ভর গাছপালার তথ্য চিত্র নিয়ে একটি প্যাম্পলেট প্রকাশিত হবে, যেখানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রাকৃতিকভাবে বেড়ে ওঠা প্রজাপতি এবং এ নির্ভর গাছপালা স্থান পাবে।

 
Electronic Paper