ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জাবিতে শুরু হচ্ছে জাতীয় বিতর্ক উৎস

শাহরিয়ার আলম, জাবি
🕐 ৬:৪৪ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২২

জাবিতে শুরু হচ্ছে জাতীয় বিতর্ক উৎস

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় ‘মগজচাষেই মাদকনাশ’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন-জেইউডিও আয়োজনে আজ থেকে শুরু হচ্ছে ‘ডিএনসি-জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব ২০২২’।

বৃহস্পতিবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

আয়োজকরা জানান এবারের বিতর্ক উৎসবটি মূলত তিনটি পর্বে অনুষ্ঠিত হবে। উৎসবের প্রথম দিন আয়োজিত হবে ১১তম জাতীয় আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা। দ্বিতীয় দিন আয়োজিত হবে ১১তম জাতীয় আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতা। উৎসবের তৃতীয় পর্যায়ে আয়োজিত হবে ১৭তম জাতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা। এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে ২ ডিসেম্বর।

প্রতিযোগিতায় স্কুল ও কলেজ পর্যায়ে ৩২টি দল এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৬টি দলসহ মোট ১০০ টি দল অংশগ্রহণ করবে। ৩টি প্রতিযোগিতাতেই বাংলা সংসদীয় বিতর্ক পদ্ধতি অনুসরণ করা হবে এবং একই সাথে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করা হবে। আগামী ৩ ডিসেম্বর প্রতিযোগিতাগুলোর চূড়ান্ত পর্ব এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

এসময় জেইউডিও’র সাধারণ সম্পাদক জিল্লাল হোসেন সৌরভের সঞ্চালনায় সংগঠনটির সভাপতি ফারহান আনজুম করিম বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে আন্তঃহল, আন্তঃবিভাগ বিতর্কের আয়োজন করে থাকি, যেগুলো মূলত বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বিতর্ক চর্চার প্রসার ঘটানোর জন্য। একই সাথে পুরো বাংলাদেশজুড়ে প্রতি বছর একটি বিতর্ক উৎসবের আয়োজন করি।

 
Electronic Paper