ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢাবির সমাবর্তনে অংশ নিতে পারবে সাত কলেজের গ্রাজুয়েটরা

আরিফ জাওয়াদ, ঢাবি
🕐 ৫:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২২

 ঢাবির সমাবর্তনে অংশ নিতে পারবে সাত কলেজের গ্রাজুয়েটরা

আগামী ১৯ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হবে, এতে অধিভুক্ত রাজধানীর সরকারী সাত কলেজের গ্রাজুয়েট শিক্ষার্থীরাও অংশ নিতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীদের নির্ধারিত সময়ে কিছু নির্দেশনা মেনে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে।

ঢাবির ৫৩তম সমাবর্তনে অংশগ্রহণ করতে আগামী ১৭ অক্টোবরের মধ্যে আবেদন করতে হবে। পাঁচটি ধাপে সম্পন্ন করে রেজিস্ট্রেশন করতে হবে। সবশেষ রেজিস্ট্রেশন ফি অনলাইনে বিকাশ এবং সোনালী ব্যাংকের সোনালী সেবার মাধ্যমে প্রদান করতে হবে।

আবেদনে মানতে হবে পাঁচ নির্দেশনা:

নির্দেশনা-১: ৫৩তম সমাবর্তনে অংশগ্রহণে গ্র্যাজুয়েটকে প্রথমে ওপরের সাইন আপ মেনুতে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার মাধ্যমে একটি একাউন্ট খুলতে হবে। একাউন্ট খোলার পর লগইন মেনুতে ক্লিক করে দ্বিতীয় ধাপে যাওয়া যাবে।

নির্দেশনা-২: এই ধাপে গ্র্যাজুয়েটরা তাদের সব তথ্য সরবরাহ করবেন। তৃতীয় ধাপের জন্য প্রসিড টু পেমেন্ট বাটনে ক্লিক করতে হবে। অসম্পূর্ণ আবেদন সেভ করে রাখা যাবে এবং পরে ঢাবির লিংকের ঠিকানায় গিয়ে লগ-ইন করার মাধ্যমে এই ধাপে ফিরে এসে বাকি তথ্য সরবরাহ করা যাবে। লগ-ইন করার জন্য প্রথম ধাপে সরবরাহ করা ইউজার নেইম (ইমেইল এড্রেস) ও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ধাপে থাকা আবেদনকারীও লগ-ইন করে যথাক্রমে উক্ত ধাপগুলোতে ফিরে আসতে পারবেন।

নির্দেশনা-৩: এই ধাপে আবেদনকারী প্রথমে নিবন্ধন ফি জমা দেওয়ার মাধ্যম নির্ধারণ করবেন। বিকাশের মাধ্যমে ফি জমা দিতে চাইলে বিকাশের ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে যেকোনো বিকাশ একাউন্টের মাধ্যমে ফি জমা দেওয়া যাবে। সোনালী ব্যাংকের সোনালী সেবার মাধ্যমে ফি জমা দিতে চাইলে পিডিএফ ফরমেটে একটি পে-স্লিপ দেওয়া হবে। এই পে-স্লিপটি প্রিন্ট করে সোনালী ব্যাংকের যেকোনো শাখায় (ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ব্যতীত) ফি জমা দেওয়া যাবে। পে-স্লিপের আবেদনকারীর অংশটি পরবর্তী ধাপগুলোতে ব্যবহারের জন্য যত্ন সহকারে সংরক্ষণ করতে হবে। ফি জমা হয়ে গেলে আবেদনকারী স্বয়ংক্রিয়ভাবে চতুর্থ ধাপে পৌঁছে যাবেন। আবেদনকারীকে অবশ্যই ১৭ অক্টোবর (সোমবার) ব্যাংকিং সময়ের মধ্যে বিকাশ অথবা সোনালী সেবার মাধ্যমে নিবন্ধন ফি জমা দিতে হবে।

নির্দেশনা-৪: চতুর্থ ধাপে থাকা আবেদনকারী জেনারেইট ফরম'স অ্যান্ড রিসিপ্টস বাটনে ক্লিক করার মাধ্যমে পঞ্চম ধাপে যেতে পারবেন। তৃতীয় ও চতুর্থ ধাপে থাকা আবেদনকারী এডিট ইনফরমেশন বাটনে ক্লিক করে নির্দিষ্ট কিছু তথ্য সংশোধন করতে পারবেন। অসংশোধনযোগ্য তথ্যে ভুল থাকলে রেজিস্ট্রেশন প্রক্রিয়া নতুন করে শুরু করতে হবে। পঞ্চম ধাপে পৌঁছে যাওয়া আবেদনকারী কোনো ক্রমেই তার প্রদান করা তথ্য সংশোধন করতে পারবেন না।

নির্দেশনা-৫: এই ধাপে আবেদনকারী নিম্নলিখিত আবেদনপত্র ও রশিদসমূহের পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন:

১) সমাবর্তনের নিবন্ধন এবং মূলসনদ উত্তোলনের আবেদনপত্র
২) আবেদনপত্র জমাদানের রশিদ
৩) কস্টিউম গ্রহণের ফরম
৪) গ্রহণকৃত কস্টিউম ফেরত দেওয়ার রশিদ
৫) গিফট গ্রহণের ফরম
৬) ফি জমা দেওয়ার রশিদ (শুধুমাত্র বিকাশের মাধ্যমে ফি জমাদানকারীদের জন্য)।

আবেদন ফরমের সঙ্গে যে যে কাগজপত্র জমা দিতে হবে-

১) পরীক্ষার প্রবেশপত্রের সত্যায়িত ফটোকপি।
২) পদক প্রাপ্তদের ক্ষেত্রে পদক প্রাপ্তির চিঠির সত্যায়িত ফটোকপি।
২) যেসব শিক্ষার্থীরা সাময়িক সনদপত্র তুলেছে কিন্তু ফেরত দেয়নি তাদের ক্ষেত্রে সাময়িক সনদপত্র জমা দিতে হবে।

৫৩তম সমাবর্তনে অংশগ্রহণকারী গ্র্যাজুয়েট স্ব-স্ব প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের মাধ্যমে সব প্রক্রিয়া সম্পন্নের পর ফি জমা দেওয়ার রশিদ/পে-স্লিপের আবেদনকারীর অংশসহ তার আবেদন ফরমটি আগামী ২০ অক্টোবর (বৃহস্পতিবার) বিকেল ৪টার মধ্যে ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩০৯ নম্বর কক্ষে জমা দিতে হবে। তবে অধিভুক্ত সরকারি সাত কলেজের সমাবর্তনে অংশগ্রহণকারী গ্র্যাজুয়েট, ফি জমাদান রশিদ/পে-স্লিপের গ্রাহকের অংশসহ তার আবেদন ফরমটি ২০ অক্টোবর ২০২২ তারিখ, বৃহস্পতিবার বিকেল ৪টার মধ্যে স্ব-স্ব কলেজে জমা দিতে হবে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন আগামী ১৯ নভেম্বর (শনিবার) অনুষ্ঠিত হবে। সমাবর্তনে বক্তা থাকবেন নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল। গেল বুধবার (৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

 
Electronic Paper