ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাবিতে শুরু হতে যাচ্ছে জাতীয় বিজ্ঞান উৎসব

রাবি প্রতিনিধি
🕐 ৮:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২২

রাবিতে শুরু হতে যাচ্ছে জাতীয় বিজ্ঞান উৎসব

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামী ২৪ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ‘৬ষ্ঠ আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা-২০২২’। রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব (আরইউএসসি) আয়োজিত দুই দিনব্যাপী এই জাতীয় বিজ্ঞান উৎসবটি চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ড. এমএ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনটির সভাপতি ও উৎসবের আহ্বায়ক আবিদ হাসান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আবিদ হাসান বলেন, এবারের বিজ্ঞান উৎসবটি আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর রাবির শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে ও এর সামনের মাঠে অনুষ্ঠিত হবে। দুই দিনব্যাপী এই উৎসবে থাকবে ১১ টি বিভিন্ন বিজ্ঞান বিষয়ক প্রতিযোগিতা ছাড়াও আরও অন্যান্য ইভেন্ট। এই আয়োজনে আরও থাকবে ভ্রাম্যমান জাদুঘর, মুভি বাস, মহাকাশ প্রদর্শনী, গবেষণাগার প্রদর্শনী। উৎসবে অংশগ্রহনকারীদের জন্য থাকবে সার্টিফিকেট এবং আকর্ষণীয় পুরস্কার। এছাড়াও থাকবে টি-শার্ট, পেন, প্যাড ইত্যাদি।

তিনি বলেন, এই উৎসবে অংশগ্রহণের জন্য এখন পর্যন্ত প্রায় তেরো শতাধিক শিক্ষার্থী বিভিন্ন ইভেন্টে নিবন্ধন সম্পন্ন করেছে। নিবন্ধন চলবে আগামী ২২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। উৎসবে একক অংশগ্রহণে থাকছে- সায়েন্স অলিম্পিয়াড, তিন মিনিট থিসিস প্রেজেন্টেশন, পোস্টার প্রেজেন্টেশন, সায়েন্টিফিক পেইন্টিং কম্পিটিশন, সায়েন্টিফিক স্টোরি রাইটিং কম্পিটিশন, সায়েন্টিফিক স্পিস কম্পিটিশন, রুবিক্স কিউব এবং ফটোগ্রাফি কনটেস্ট। এছাড়া দলীয় অংশগ্রহণে থাকছে- প্রোজেক্ট শো কম্পিটিশন, প্রোগ্রামিং কনটেস্ট এবং ওয়াল ম্যাগাজিন (দেয়ালিকা)। এছাড়াও সবার জন্য উন্মুক্ত থাকবে স্টার ভিজুয়ালাইজেশন, থ্রি ডি. সিক্স ডি, মুভি শো এবং স্টেজ সায়েন্স শো দেখার সুযোগ।

অনুষ্ঠানের উদ্বোধনী ও সমাপনী প্রসঙ্গে তিনি বলেন, দুই দিনের এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান ২৪ সেপ্টেম্বর সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসিসিতে অনুষ্ঠিত হবে। একই জায়গায় ২৫ সেপ্টেম্বর বিকেল ৩ টায় এই উৎসবের সমাপনী অনুষ্ঠিত হবে। উদ্বোধনী পর্বে আমন্ত্রিত অতিথিদের মধ্যে থাকবেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ছাদেকুল আরেফিন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শাহ্ আজম, রাবি উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম এবং সমাপনী পর্বে থাকবেন বাংলাদেশ রেফারেন্স ফর কেমিক্যাল মেজারমেন্টস’র চিফ সায়েন্টিফিক অফিসার এন্ড ম্যানেজিং ডিরেক্টর ড. মালা খান, প্রথম আলোর ডিজিটাল ট্রান্সফরমেশন ও যুব কার্যক্রমের প্রধান সমন্বয়ক মুনির হাসানসহ রাবি উপ-উপাচার্য, প্রক্টর, ছাত্র উপদেষ্টা এবং সংগঠনটির উপদেষ্টামন্ডলী।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব ২০১৫ সাল থেকে যাত্রা শুরু করে বিজ্ঞান প্রচার ও প্রসারে কাজ করে চলেছে।

 
Electronic Paper