হাবিপ্রবি স্নেক রেসকিউ টিমের প্রথম সাপ উদ্ধার ও অবমুক্তকরণ

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ | ১০ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হাবিপ্রবি স্নেক রেসকিউ টিমের প্রথম সাপ উদ্ধার ও অবমুক্তকরণ

অলংকার গুপ্তা, হাবিপ্রবি
🕐 ৯:২০ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০২২

হাবিপ্রবি স্নেক রেসকিউ টিমের প্রথম সাপ উদ্ধার ও অবমুক্তকরণ

প্রায় সময়ই বিভিন্ন জাতের সাপের দেখা মিলছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ক্যাম্পাসে। বিশ্ববিদ্যালয়ের সাপ গুলোকে না মেরে তাদের উদ্ধার করে লোকালয় থেকে দূরে অবমুক্ত করে পরিবেশ রক্ষার কাজ শুরু করেছে ডিপ ইকোলজি এন্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশন হাবিপ্রবি টিম।

এরই ধারাবাহিকতায় গত ১৪ আগস্ট (রবিবার) প্রায় রাত ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড অ্যানিমেল সায়েন্স অনুষদের গবেষণা ফার্মের পাশে ঘর গিন্নি বা কমন উলফ (লাইকোডন ফ্যাসিয়াটাস) প্রজাতির একটি উদ্ধার করে ডিপ ইকোলজি এন্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশন হাবিপ্রবি টিমের রেসকিউয়ার কামরুন্নাহার কনা, মুফতি এবং রোকন। পরবর্তীতে ১৫ আগস্ট (সোমবার) সকাল ১০ টায় উমুক্ত পরিবেশে সাপটিকে অবমুক্ত করেন তারা।

বিষয়টি নিশ্চিত করে রেসকিউয়ার কামরুন্নাহার কনা জানান, গত রাতে আনুমানিক রাত সাড়ে ৯ টার সময় আমাদের কাছে কল আসে এবং জানতে পারি আমাদের রিসার্চ ফার্ম এর পিছনে একটি সাপ দেখা গেছে। আমরা তৎক্ষণাৎ টিম নিয়ে সেখানে পৌঁছায় এবং সাপটিকে উদ্ধার করি। আজ সকাল ১০ টায় নিরাপদ ও লোকালয় থেকে দূরে উন্মুক্ত পরিবেশে সাপটিকে অবমুক্ত করি। সাপ আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষায় খুবই গুরুতবপূর্ণ।

বিশ্ববিদ্যালয় ও আশেপাশের অবস্থানরত শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের কাছে অনুরোধ রইলো আপনার সাপ দেখলে আতঙ্কিত হয়ে সেটিক না মেরে আমাদের খবর দিন। আমরা সেটিকে উদ্ধার করে লোকালয় থেকে দূরে নিয়ে যাবো। এতে মানুষ ও সাপ উভয়েই নিরাপদ থাকবে। আমাদের পরিবেশের ভারসাম্য ও বজায় থাকবে।

উল্লেখ্য যে, গত ২৯ জুলাই কয়েকজন স্বেচ্ছাসেবী শিক্ষার্থীর সাপ ও বন্যপ্রাণী উদ্ধারের প্রশিক্ষণ নেওয়ার মধ্য দিয়ে যাত্রা শুরু করে ডিপ ইকোলজি এন্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশন হাবিপ্রবি টিম।

 
Electronic Paper