ওয়েবমেট্রিক্স জরিপে দেশে চতুর্থ স্থানে রাবি

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ | ১০ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ওয়েবমেট্রিক্স জরিপে দেশে চতুর্থ স্থানে রাবি

রাবি প্রতিনিধি
🕐 ৮:২৮ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২২

ওয়েবমেট্রিক্স জরিপে দেশে চতুর্থ স্থানে রাবি

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স এক জরিপে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় বাংলাদেশের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অবস্থান চতুর্থ। বৈশ্বিক অবস্থান ১ হজার ৫৯৩তম। এর আগে র‌্যাংকিংয়ে বিশ্বে রাবির অবস্থান ছিল ২ হাজার ৭৬তম এবং দেশের মধ্যে অবস্থান ছিল পঞ্চম।

সম্প্রতি প্রকাশিত ওয়েবমেট্রিক্সের বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-২০২২ সালের দ্বিতীয় সংস্করণের (জুলাই) এ তথ্য প্রকাশ করা হয়েছে। এই র‌্যাংকিংয়ে বিশ্বের দুই শতাধিকের বেশি দেশের ৩১ হাজার উচ্চশিক্ষা প্রতিষ্ঠান স্থান পেয়েছে। এই র‌্যাংকিং তৈরিতে ওয়েবমেট্রিক্স মূলত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করেছে।

ওয়েবমেট্রিক্সের তালিকায় থাকা বাংলাদেশের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয় হলো- শীর্ষ অবস্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৪৬৮), দ্বিতীয় অবস্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৪৭৬), তৃতীয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৪৮৩), চতুর্থ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (বিশ্ব র‌্যাংকিং ১৫৯৩), পঞ্চম নর্থ সাউথ ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ১৭৫০), ষষ্ঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২১৪৬), সপ্তম ব্রাক ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ২২১৮), অষ্টম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৩১৯), নবম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৪৮১) এবং দশম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ২৪৮১)। এছাড়াও দেশের শীর্ষ ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে পাবলিক ও প্রাইভেট কলেজ-বিশ্ববিদ্যালয় ছাড়াও ছয়টি সরকারি মেডিকেল কলেজে স্থান পেয়েছে।

প্রকাশিত তথ্য মতে, বিশ্বসেরা তালিকার শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), চতুর্থ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও পঞ্চম ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলি।

প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতিবছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এই তালিকা প্রকাশ করে থাকে।

 
Electronic Paper