বশেমুরবিপ্রবিতে বাকৃবির পৃষ্ঠপোষকতায় ওয়ার্কশপ অনুষ্ঠিত

ঢাকা, সোমবার, ৩ অক্টোবর ২০২২ | ১৮ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বশেমুরবিপ্রবিতে বাকৃবির পৃষ্ঠপোষকতায় ওয়ার্কশপ অনুষ্ঠিত

জহরুল ইসলাম, বশেমুরবিপ্রবি
🕐 ১০:১৫ পূর্বাহ্ণ, আগস্ট ০৭, ২০২২

বশেমুরবিপ্রবিতে বাকৃবির পৃষ্ঠপোষকতায় ওয়ার্কশপ অনুষ্ঠিত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একোয়াকালচার বিভাগের পৃষ্ঠপোষকতায় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের উদ্যোগে "হার্নেসিং মেশিন লার্নিং টু এস্টিমেট একোয়াকালচার প্রডাকশন এন্ড ভেল্যু চেইন পারফর্মেন্স ইন বাংলাদেশ" শীর্ষক আউটরিচ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ভিডিও কনফারেন্স রুমে সকাল ৯.০০ টা থেকে বিকেল ৫.০০ টা পর্যন্ত ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়। জানা গেছে, মিসিসিপি স্টেট ইউনিভার্সিটি দ্বারা পরিচালিত ফিড দ্য ফিউচার ইনোভেশন ল্যাব ফর ফিশ-এর অর্থায়নে হারনেসিং মেশিন লার্নিং প্রকল্পটি ইউএসএআইডি দ্বারা অর্থায়িত। প্রকল্পটি মিশিগান স্টেট ইউনিভার্সিটি, বাংলাদেশ এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, ওয়ার্ল্ড ফিশ এবং সিআইএটি দ্বারা বাস্তবায়িত হয়।

আয়োজকরা জানান, প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের সমস্ত প্রধান জলজ চাষ জেলাগুলি অধ্যয়ন করছে, যাদের মধ্যে রয়েছে: খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, যশোর, বরিশাল, ভোলা এবং গোপালগঞ্জ।জেলাগুলোতে মূলত তিনটি প্রধান কম্পোনেন্টে প্রকল্পটি পরিচালিত হচ্ছে ।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকুয়াকালচার বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বশেমুরবিপ্রবির উপাচার্য ড. একিউএম মাহবুব এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তরের গোপালগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ বৈরাগী এবং ফিসারিজ ও মেরিন বায়োসায়েন্স বিভাগের সভাপতি ড. এম. সরাফত আলী। এছাড়া অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন ইউএসএ এর মিশিগান স্টেট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. বেন বেল্টন। ওয়ার্কশপে গোপালগঞ্জের বিভিন্ন মৎস্য চাষী, মৎস খাবার বিক্রেতাসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

ওয়ার্কশপের বিষয়ে ফিসারিজ ও মেরিন বায়োসায়েন্স বিভাগের সভাপতি ড. এম. সরাফত আলী বলেন, ‘ এধরনের সেমিনার আয়োজন হলে আমাদের মৎসচাষীরা এ বিষয়ে অনেক কিছু জানতে পারে এবং এ ধরনের সেমিনারের মাধ্যমে নতুন যে ফাইন্ডিংস গুলো পওয়া যায় সেগুলো সবার মাঝে ডেসিমিনেট হয়। একারণে এধরণের ওয়ার্কশপের আয়োজন নিয়মিত হওয়া জরুরি।’

 
Electronic Paper