ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অভিযোগ নিষ্পত্তিতে তথ্য বাতায়ন

ট্রান্সক্রিপ্ট সহজীকরণের সফটওয়্যার তৈরি করল ঢাবি

আরিফ জাওয়াদ, ঢাবি
🕐 ৭:৪২ অপরাহ্ণ, জুন ২৯, ২০২২

ট্রান্সক্রিপ্ট সহজীকরণের সফটওয়্যার তৈরি করল ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের ট্রান্সক্রিপ্ট প্রদান সেবা সহজীকরণের লক্ষ্যে ট্রান্সক্রিপ্ট সফটওয়্যার প্রবর্তন করা হয়েছে। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের সেবা গ্রহণ সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তি ও আপিল নিষ্পত্তির লক্ষ্যে তথ্য বাতায়ন (এপিএ লিংক) চালু করা হয়েছে।

বুধবার (২৯ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ট্রান্সক্রিপ্ট সফটওয়্যার ও তথ্য বাতায়ন উদ্বোধন করেন।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় ইনোভেশন টিমের আহ্বায়ক অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান, অর্গ্যানাইজেশন স্ট্র্যাটেজি এন্ড লিডারশীপ বিভাগের সহযোগী অধ্যাপক মো. রাশেদুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তথ্য বাতায়ন ও ট্রান্সক্রিপ্ট সফটওয়্যার প্রবর্তনের সঙ্গে জড়িতদের ধন্যবাদ জানিয়ে বলেন, বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রমকে ডিজিটালাইজেশনের আওতায় আনার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ সংযোজন। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও প্রশাসনিক কাজে আরও গতিশীলতা আসবে, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে এবং সেবার মান বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা eco.du.ac.bd সাইটে লগইন করে অনলাইনে ট্রান্সক্রিপ্ট সেবা গ্রহণ করতে পারবেন। জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই সেবা কার্যক্রম চালু করা হলো। ঢাকা বিশ্ববিদ্যালয় ইনোভেশন টিমের তত্ত্বাবধানে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস এবং কেন্দ্রীয় ভর্তি অফিস যৌথভাবে ট্রান্সক্রিপ্ট শাখা অটোমেশন কার্যক্রম বাস্তবায়ন করেছে। এছাড়া, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কমিটি এবং আইসিটি সেল যৌথভাবে তথ্য বাতায়ন (এপিএ লিংক) প্রস্তুত করেছে।

 
Electronic Paper