বন্যার্তদের পাশে ত্রাণ নিয়ে ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বন্যার্তদের পাশে ত্রাণ নিয়ে ঢাবি শিক্ষার্থীরা

আরিফ জাওয়াদ, ঢাবি
🕐 ৪:৪৭ অপরাহ্ণ, জুন ২৩, ২০২২

বন্যার্তদের পাশে ত্রাণ নিয়ে ঢাবি শিক্ষার্থীরা

সিলেট ও সুনামগঞ্জের বন্যায় পানিবন্দি ও ক্ষতিগ্রস্ত মানুষদের ত্রাণ সহায়তা দিতে সিলেটে পৌঁছেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

জানা যায়, ত্রাণ বিতরণের জন্য বিশ্ববিদ্যালয়টির ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একটি দল কয়েকদিন ধরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইন্সটিটিউট ও আবাসিক হলগুলোতে গিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করেন। এছাড়াও শাহবাগ, নিউমার্কেট, পলাশী এলাকা থেকে অর্থ সংগ্রহ করেন তাঁরা। সব মিলিয়ে তাঁরা ১ লক্ষ ৮০ হাজার টাকা উত্তোলন করেছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ হাসান।

উত্তোলন করা অর্থ দিয়ে ক্রয় করা ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে- চাল, ডাল, চিড়া, চিনি, পানি, বিস্কুট, স্যালাইন, গুড়া দুধ, ন্যাপকিন, ফিটকিরি, মুড়ি, খেজুর, মোমবাতি ও গ্যাস লাইট ; যা ৫০০ পরিবারের মাঝে বিতরণ করা হবে।

নাহিদ হাসান বলেন, আমাদের ত্রাণ কার্যক্রম আগামীকাল (২৪ জুন) পর্যন্ত চলবে। আমরা আজকে এখানে প্যাকেটিংয়ের কাজ সম্পন্ন করব। সম্ভব হলে আজকেই নাহলে আগামীকাল আমরা ত্রাণসামগ্রী সবার কাছে পৌঁছে দিবো। বন্যার্তদের সামান্য সহযোগিতা করতে পেরে আমরা গর্ববোধ করছি।

আরবি বিভাগের শিক্ষার্থী জি এম সাদী বলেন, উত্তোলন করা অর্থ দিয়ে ৫’শ এর উপরে পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করার পরিকল্পনা হাতে নিয়েছি আমরা। আমাদের সামান্য প্রচেষ্টায় যতটুকু সম্ভব তাঁর সর্বোচ্চটুকু দিয়েই আমরা বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকার চেষ্টা করব।

এদিকে বিশ্ববিদ্যালয়টির ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সূত্রে জানা যায়, তাঁরাও বন্যায় ক্ষতিগ্রস্ত ৫০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করার উদ্যোগ হাতে নিয়েছে।

উল্লেখ্য, সবশেষ পাওয়া তথ্য অনুযায়ী, দেশের ১২টি জেলায় বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছেন অন্তত ৪০ লাখ মানুষ। এর মধ্যে সিলেট বিভাগের চার জেলার বন্যা পরিস্থিতি তীব্র। সিলেটে এবারের বন্যায় দেশের আগের সব রেকর্ড ভেঙেছে। উজান থেকে আসা ঢলে সিলেট ৮০ ভাগ এলাকা পানির নিচে তলিয়ে গেছে। এর মধ্যে ডুবে গেছে সুনামগঞ্জের ৯০ ভাগ এলাকা।

 
Electronic Paper