ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢাবিতে আবৃত্তিশিল্পী আরিফের নাগরিক স্মরণ সভা

আরিফ জাওয়াদ, ঢাবি
🕐 ৭:৫৬ অপরাহ্ণ, মে ২১, ২০২২

ঢাবিতে আবৃত্তিশিল্পী আরিফের নাগরিক স্মরণ সভা

রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে আবৃত্তিশিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান আরিফের নাগরিক স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়।

শনিবার (২১ মে) সাংস্কৃতিক জোটের সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুছের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বরেণ্য আবৃত্তিশিল্পী আহকামউল্লাহে্র সঞ্চালনা ওই নাগরিক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। সভায় হাসান আরিফকে নিবেদিত সঙ্গীত “তোমারো পতাকা যারে দাও, তারে বহিবারে দাও শক্তি” পরিবেশন করে জোটের সঙ্গীতশিল্পীরা। এছাড়া নাগরিক স্মরণ সভাতে হাসান আরিফ নির্দেশিত আবৃত্তি প্রযোজনা “মহাবিজয়ের মহানায়ক” পরিবেশন করেন জোটের আবৃত্তিশিল্পীগণ। হাসান আরিফের অকাল প্রয়াণে শোকগাঁথা পাঠ করেন বরেণ্য আবৃত্তিশিল্পী ভাস্কর বন্দোপাধ্যায়।

সভায় অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন সংসদ সদস্য ও সাবেক সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, ম.হামিদ, ড. মুহাম্মদ সামাদ, গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাবেক সেক্রেটারি জেনারেল আক্তারুজ্জামান, মিনু হক, মুন্নী সাহা, মিলন কান্তি দে, মিজানুর রহমান, কাজী মিজানুর রহমান, মাহমুদ সেলিম, রাবেয়া রওশন তুলি প্রমূখ।

উল্লেখ্য, পহেলা এপ্রিল ২০২২ সালে আবৃত্তিশিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ করোনা পরবর্তী জটিলতায় চিকিৎসাধীন অবস্থায় পরলোকগমন করেন।

১৯৬৫ সালে ৮ ডিসেম্বরে হাসান আরিফ কুমিল্লা জেলায় তাঁর নানা বাড়িতে জন্মগ্রহণ করেন। ১৯৮৩ সালে স্বরিত আবৃত্তিচক্র নামে একটি সংগঠন চালু করেন হাসান আরিফ। এর মাধ্যমে সংগঠনভিত্তিক আবৃত্তি চর্চার শুরুর দিকে আবৃত্তির সঙ্গে যুক্ত হন তিনি।

আবৃত্তিশিল্পী হাসান আরিফ বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক ও দীর্ঘদিন ধরে দেশের সাংগঠনিক আবৃত্তিচর্চা ও প্রশিক্ষণে অসামান্য ভূমিকা রেখেছেন। বিশেষ করে নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে শুরু করে দেশের সব গণতান্ত্রিক-সাংস্কৃতিক আন্দোলনে তিনি সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন।

 
Electronic Paper