করোনাকালে মানবিক পুলিশ, আসছে বই

ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ | ১৪ কার্তিক ১৪২৭

করোনাকালে মানবিক পুলিশ, আসছে বই

নিজস্ব প্রতিবেদক ৮:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০

print
করোনাকালে মানবিক পুলিশ, আসছে বই

দেশে করোনাকালে ‘সম্মুখসারির যোদ্ধা’ হিসেবে পুলিশের ভূমিকা প্রশংসা পেয়েছে। এবার করোনাকালে মৃত্যুভয় উপেক্ষা করে বাংলাদেশ পুলিশের সব বীরত্বগাথা কর্মকান্ড বই আকারে সম্পাদিত করেছেন পুলিশের উপ-পুলিশ কমিশনার ডিবি (লালবাগ) মো. রাজীব আল মাসুদ বিপিএম। তিনি বইটির নাম দিয়েছেন ‘মানবিক পুলিশ এর প্রতিচ্ছবি’। পরিকল্পনায় আইজিপি ড. বেনজীর আহমেদ এবং তত্ত্বাবধানে আছেন মো. মনিরুল ইসলাম। চলতি মাসের শেষ দিকে বইটি বাজারে আসার কথা রয়েছে।

বইটি প্রকাশক করছে পেন্সিল পাবলিকেশনস। প্রতিষ্ঠানটির প্রকাশক মোহাম্মদ আনোয়ার বলেন, বইটির বিষয়বস্তু এতটাই প্রাসঙ্গিক যে, আমরা আন্তরিকতা দিয়ে প্রকাশ করছি। আশা করছি, সেপ্টেম্বরের শেষ দিকে বইটি প্রকাশ করতে পারব।

‘মানবিক পুলিশের প্রতিচ্ছবি’-বইটি মহামারীর সময়ে পুলিশের ভূমিকায় ‘করোনাকালীন ইতিহাস বই’ এবং পুলিশের ‘ইনস্টিটিউশনাল মেমোরি’ হিসেবে মনে করেন রাজীব আল মাসুদ। তিনি বলেন, আবার যদি এ ধরনের মহামারী আসে জনগণ তখন বুঝতে পারবে করোনা সংকটে পুলিশ কীভাবে কাজ করেছে। তার সূত্র হিসেবে মানুষ বইটি থেকে পুলিশের সব কর্মকা- জানতে পারবে। তাই একে পুলিশের সাফল্যগাথা বইও বলতে পারি।

এ বইয়ে মোট ১৬টি অধ্যায় রাখা হয়েছে। আরও থাকছে পুলিশ হাসপাতালের প্লাজমা দান, করোনায় মৃত্যুবরণ করা মানুষদের দাফনে এগিয়ে আসাসহ পুলিশের সব মানবিক কাজ। থাকছে গণমাধ্যমে প্রকাশ হওয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ স্বরাষ্ট্রমন্ত্রীর প্রশংসা বাণী। এছাড়া পত্রিকায় প্রকাশিত পুলিশ কর্মকর্তাদের সাক্ষাৎকার।

ডিবি কর্মকর্তা রাজীব আল মাসুদ বলেন, বইয়ে পুরোটাই সাংবাদিক, দেশবরেণ্য কলামিস্টদের তথ্যবহুল লেখা। সব নিউজ দেশের প্রতিষ্ঠিত বিশ্বস্ত অনলাইন, প্রিন্ট এবং ইলেকট্রনিকস মিডিয়া থেকে নেওয়া।

তিনি বলেন, বইটি আর্কাইভ আকারে সাজিয়ে প্রমাণ করতে চেয়েছি, পুলিশ অনেক ভালো কাজ করে। দেশের যে কোনো বিপদে তারাই প্রথম ঝাঁপিয়ে পড়ে। পুলিশদের এসব কাজের প্রমাণগুলো দিয়েছে দেশের গণমাধ্যম। আমি শুধু শ্রম এবং সময় দিয়ে এগুলো একত্রিত করেছি। এটাই আমার প্রকাশের মূল উদ্দেশ্য।