এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

ঢাকা, রবিবার, ১ নভেম্বর ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

অর্থনীতি দ্বিতীয়পত্র

শেখ আবু সাঈদ আবদুল্লাহ ১:৪৭ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০২০

print
এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

সৃজনশীল উদ্দীপক
১। পাকিস্তান শাসন থেকে মুক্তি পাওয়া ‘ক’ নামক দেশটির প্রধান ও বৃহত্তম খাত হলো কৃষি। বেকারত্ব, অপ্রসারিত শিল্প খাত, প্রতিকূল বৈদেশিক বাণিজ্যসহ নানা ধরনের সমস্যা রয়েছে দেশটিতে। তবু সাম্প্রতিক সময়ে খাদ্যে স্বনির্ভরতা অর্জনে প্রচেষ্টা, মূল্যস্ফীতি হ্রাসের প্রবণতা, রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি, শিল্প ও সেবা খাতের প্রসারের মাধ্যমে দেশটির অর্থনীতিতে নতুন সম্ভাবনার সৃষ্টি হয়েছে।
ক) বাংলার অর্থনীতিতে স্বর্ণযুগ ছিল কোন যুগ?
খ) প্রাচীন ও মধ্যযুগে কৃষিভিত্তিক অর্থনৈতিক অবস্থা কেমন ছিল?
গ) উদ্দীপকের আলোকে ‘ক’ দেশের বৈশিষ্ট্যগুলো ব্যাখ্যা করো।
ঘ) অর্থনৈতিক উন্নয়নে ‘ক’ দেশের গৃহীত পদক্ষেপগুলোর বর্তমান গতিধারা বিশ্লেষণ করো।

২. কৃষিপ্রধান বাংলাদেশের এক-তৃতীয়াংশ জনগণই খাদ্য অনিরাপত্তার শিকার, যা তাদের শারীরিক ও মানসিক বিকাশকে বাধাগ্রস্ত করছে। তাই তো টেকসই কৃষিব্যবস্থা, ভর্তুকির পরিমাণ বৃদ্ধি, উফশী প্রযুক্তিসহ নানা ধরনের কর্মসূচি গ্রহণে সরকার তৎপর। এসব কর্মসূচি কৃষি উৎপাদনে সফলতা দেখালেও খাদ্য নিরাপত্তা অর্জনে শতভাগ সাফল্য আনতে পারেনি। কারণ খাদ্যের জোগান থাকলেই খাদ্য নিরাপত্তা অর্জিত হয় না।
ক) ভেজাল খাদ্য কী?
খ) নিরাপদ খাদ্য প্রয়োজন কেন?
গ) উদ্দীপকে উল্লিখিত পদক্ষেপগুলো ছাড়া কী কী প্রচেষ্টা সরকার গ্রহণ করছে, যা খাদ্য নিরাপত্তা অর্জনে সহায়ক হবে? ব্যাখা করো।
ঘ) উদ্দীপকের শেষ লাইনটির যথার্থতা বিশ্লেষণ করো।
৩. অ ব্যক্তি যে শেয়ারটি ক্রয় করেন তা আবেদনের পরিপ্রেক্ষিতে লটারির মাধ্যমে পান। অন্যদিকে ই ব্যক্তির ক্রয়কৃত শেয়ারে ঝুঁকি ও মুনাফার সম্ভাবনা উভয়ই অধিক। ই ব্যক্তি যে প্রতিষ্ঠানটির মাধ্যমে শেয়ার ক্রয়-বিক্রয় করে, তা শিল্পোন্নয়নে অর্থায়নের সর্বোৎকৃষ্ট উৎস।
ক) অর্থায়ন কাকে বলে?
খ) বন্ড বিনিয়োগে ঝুঁকি নেই কেন?
গ) A ও B ব্যক্তির ক্রয়কৃত শেয়ারের মধ্যে পার্থক্য বিদ্যমান-ব্যাখা করো।
ঘ) দেশের শিল্পোন্নয়নে অর্থায়নের সর্বোৎকৃষ্ট উৎস হিসেবে উদ্দীপকে যে প্রতিষ্ঠানের প্রতি ইঙ্গিত করা হয়েছে তার অবদান মূল্যায়ন করো।
৪. জনাব সাইদ একজন আখচাষি। প্রাতিষ্ঠানিক ঋণের অপ্রতুলতার কারণে গ্রাম্য মহাজন থেকে চড়া সুদে ঋণ নিয়ে আখ উৎপাদন করলেন। আখের ফলন ভালো হলো, কিন্তু সংরক্ষণের অসুবিধা ও অবকাঠামোগত দুর্বলতার কারণে তাঁকে স্থানীয় আড়তদারের কাছে সেগুলো কম মূল্যে বিক্রি করতে হয়েছে। ফলে তিনি পরবর্তী বছরে আখ উৎপাদনে উৎসাহ হারিয়ে ফেলেন।
ক) কৃষি জোত কী? খ) কৃষি পরিবেশের ওপর নির্ভরশীল-ব্যাখ্যা করো।
গ) জনাব সাইদের সমস্যার প্রকৃতি ব্যাখ্যা করো।
ঘ) উদ্দীপকে বর্ণিত জনাব সাইদের সমস্যা সমাধানে সরকারের ভূমিকা অনস্বীকার্যÑবিশ্লেষণ করো।
৫. কুষ্টিয়ার রমিজা বেগম তাঁর পরিবারের আট সদস্য নিয়ে নকশি কাঁথা তৈরি করেন। তাঁর স্বামী আলকাজ মিয়া সেগুলো ঢাকায় এনে বিক্রি করেন। মূলধনের স্বল্পতা ও কারিগরি জ্ঞানের অভাবে তাঁরা অধিক পরিশ্রমের পরও তেমন আয় করতে পারছেন না। ক) রপ্তানিমুখী শিল্প কী?
খ) কিভাবে অর্থনৈতিক উন্নয়নে পিপিপি সহায়তা করে?
গ) উদ্দীপকে বর্ণিত শিল্পের ধরন কিরূপ? ব্যাখ্যা করো।
ঘ) উদ্দীপকে বর্ণিত শিল্পের সমস্যা সমাধান করে প্রাচীন ঐতিহ্য রক্ষার পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন সম্ভব-ব্যাখ্যা করো।
৬. বৈদেশিক বাণিজ্যের মাধ্যমে দেশের প্রাকৃতিক সম্পদের উত্তম ব্যবহার করে স্বনির্ভরতা অর্জন সম্ভব। তাই বিভিন্ন শিল্পজাত পণ্যের রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ সরকার বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ নিশ্চিতকরণ, শিল্পঋণ, ট্যাক্স হলিডে সুবিধা প্রদানসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। তবে বিদ্যুৎ খাতের উন্নয়নে সরকারকে দেশীয় পরামর্শক থাকা সত্ত্বেও বিদেশি সাহায্যের শর্ত হিসেবে অধিক বেতনে বিদেশি পরামর্শক নিয়োগ দিতে হচ্ছে।
ক) বিশ্বায়ন কী? খ) আন্তর্জাতিক বাণিজ্য সংঘটিত হয় কেন?
গ) উদ্দীপকে উল্লিখিত পদক্ষেপগুলো রপ্তানি সম্প্রসারণে কিরূপ ভূমিকা পালন করছে। ঘ) উদ্দীপকে বর্ণিত দেশটির পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক বাণিজ্য, না বৈদেশিক সাহায্য-কোনটি উত্তম? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।