এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

ঢাকা, শনিবার, ৬ জুন ২০২০ | ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

সমাজবিজ্ঞান প্রথম ও দ্বিতীয়পত্র

আসমা বেগম ৭:২৯ অপরাহ্ণ, মে ১২, ২০২০

print
এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

সংস্কৃতি ও সভ্যতার ধারণা, পারস্পরিক সম্পর্ক; প্রতিষ্ঠানের ধারণা ও বৈশিষ্ট্য, প্রতিষ্ঠানের উৎপত্তি, শ্রেণিবিভাগ, সমাজকাঠামো, সামাজিক নিয়ন্ত্রণের ধারণা, সামাজিক নিয়ন্ত্রণের বাহনসমূহ সম্পর্কে ধারণা নিবে

প্রায় সব অধ্যায় থেকেই প্রশ্ন থাকে
বিভিন্ন অধ্যায়ের গুরুত্বপূর্ণ টপিকস-

প্রথম অধ্যায় : সমাজবিজ্ঞানের প্রকৃতি, পরিধি, সমাজবিজ্ঞানের উৎপত্তির পটভূমি, সমাজবিজ্ঞানের বিকাশধারা।
দ্বিতীয় অধ্যায় : বৈজ্ঞানিক পদ্ধতির স্তরসমূহ, সমাজবিজ্ঞানের বৈজ্ঞানিক মর্যাদা ও দার্শনিক পদ্ধতি, ঐতিহাসিক পদ্ধতি, ঘটনা অনুসন্ধান, প্রত্যক্ষ অংশগ্রহণ ও পর্যবেক্ষণ পদ্ধতি, জরিপ পদ্ধতি।

তৃতীয় অধ্যায় : ইবনে খালদুন, অগাস্ট কোঁত, এমিল ডুর্খেইম, কার্ল মার্ক্স।
চতুর্থ অধ্যায় : সংস্কৃতি ও সভ্যতার ধারণা, পারস্পরিক সম্পর্ক; প্রতিষ্ঠানের ধারণা ও বৈশিষ্ট্য, প্রতিষ্ঠানের উৎপত্তি, শ্রেণিবিভাগ, সমাজকাঠামো, সামাজিক নিয়ন্ত্রণের ধারণা, সামাজিক নিয়ন্ত্রণের বাহনসমূহ।

পঞ্চম অধ্যায় : বিবাহের ধারণা ও বৈশিষ্ট্য, প্রকারভেদ ও রীতি, বিবাহের সামাজিক গুরুত্ব, পরিবারের উৎপত্তি ও বিবর্তন তত্ত্ব, পরিবারের প্রকারভেদ ও কার‌্যাবলি, সমাজজীবনে জ্ঞাতি সম্পর্কের গুরুত্ব।
ষষ্ঠ অধ্যায় : সমাজজীবনে ভৌগোলিক পরিবেশের প্রভাব, সমাজজীবনে বংশগতির প্রভাব।
সপ্তম অধ্যায় : সামাজিকীকরণ প্রক্রিয়া, সামাজিকীকরণের বাহনসমূহের ভূমিকা ও প্রভাব; সামাজিকীর ক্ষেত্রে বিশ্বায়ন, তথ্য ও প্রযুক্তির প্রভাব।
অষ্টম অধ্যায় : সামাজিক স্তরবিন্যাসের প্রকারভেদ, জেন্ডার ধারণা, জেন্ডারের ভিত্তিতে সৃষ্ট সামাজিক বৈষম্যের প্রভাব, বয়স বৈষম্যবাদ ধারণা, সামাজিক নিরাপত্তার ধারণা এবং উপায়।
দশম অধ্যায় : বিচ্যুতিমূলক আচরণের ধারণা, বিচ্যুতিমূলক আচরণের বৈশিষ্ট্য, অপরাধের প্রতিকার ব্যবস্থা।
একাদশ অধ্যায় : সামাজিক পরিবর্তনের ধারণা, সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্য ও কারণ, সামাজিক পরিবর্তনের তত্ত্ব মার্ক্সের তত্ত্ব, পেরেটোর তত্ত্ব, সামাজিক পরিবর্তনের উপাদানগুলোর প্রভাব, সামাজিক পরিবর্তন, বিবর্তন, প্রগতি এবং উন্নয়নের সম্পর্ক।
দ্বিতীয়পত্র
প্রথম অধ্যায় : বাংলাদেশে সমাজবিজ্ঞান চর্চার পটভূমি, সমাজবিজ্ঞানের বিকাশধারা।
দ্বিতীয় অধ্যায় : বাংলাদেশের সমাজ ও সংস্কৃতির বৈশিষ্ট্য।
তৃতীয় অধ্যায় : উয়ারী-বটেশ্বর, মহাস্থানগড়, পাহাড়পুর বিহার, ময়নামতি, বাংলাদেশের সভ্যতার বিকাশে সিন্ধু সভ্যতার অবদান।
চতুর্থ অধ্যায় : নরগোষ্ঠীগত পরিচয় এবং সামাজিক ও সাংস্কৃতিক জীবনধারারÑচাকমা, গারো, সাঁওতাল, মনিপুরী, খাসিয়া, মগ, কোচ, রাখাইন।
পঞ্চম অধ্যায় : বাংলাদেশের অভ্যুদয়ে ছয় দফা আন্দোলন।
ষষ্ঠ অধ্যায় : বাংলাদেশের গ্রামীণ/শহুরে সমাজের ধারণা ও প্রকৃতি, গ্রাম ও শহর সমাজের আন্তঃসম্পর্ক এবং পরিবর্তনের ধারা।
সপ্তম অধ্যায় : বিবাহের ধরন ও বৈশিষ্ট্য, পরিবারের ধরন, সমাজজীবনে পরিবারের গুরুত্ব, বাংলাদেশের জ্ঞাতি সম্পর্কের ধরন। বিমুখী ঝোঁক।

আসমা বেগম
প্রভাষক, একেএম রহমত উল্লাহ কলেজ ঢাকা।