ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অবসরের সেরা বন্ধু বই

এমদাদ হোসেন ভূঁইয়া
🕐 ২:২২ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২০

কেউ কেউ প্রশ্ন করেন, কি বই পড়বো? এই প্রশ্ন অবান্তর। ধর্ম, দর্শন, রসায়ন, পদার্থ, চিকিৎসা শাস্ত্র, জীবনী, ভ্রমণকাহিনী, উপন্যাস কতোরকমের বই আছে। তবে যাদের সংগ্রহে বই আছে, তাদের ভাবনার কিছু নেই

মহাদুর্যোগের কবলে দেশ, বিশ্ব তথা ‘মানবজাতি’। এই বৈশ্বিক মহামারির নাম ‘করোনা ভাইরাস’। দেশে দেশে মৃতে্যুর সারি দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। ক্ষুদ্রাতিক্ষুদ্র, অদৃশ্য মারণঘাতকের কাছে মানুষ কতোটা অসহায়, তা বুঝিয়ে দিল ‘করোনা’। যা সবাইকে তাড়া করে ফিরছে। আধুনিক বিজ্ঞান, প্রযুক্তি এখনো এর কার্যকর প্রতিষেধক বের করতে পারেনি।

স্বাভাবিক সতর্কতা, যেমন-
১. ঘরে অবস্থান
২. হাত ধোয়া ও
৩. সামাজিক দূরত্ব বজায়- প্রভৃতি মেনে চলতে বলা হচ্ছে।

বাংলাদেশে ২৬ মার্চ ২০২০ থেকে পরবর্তী দশদিন সরকারি-বেসরকারি অফিস বন্ধ রয়েছে। শুধু ওষুধের দোকান, কাঁচাবাজার, হাসপাতাল খোলা থাকছে।

নিকট বা দূর অতীতে বিশেষ করে সমকালিন ইতিহাসে এমন ঘটনা বিরল। যাহোক, সঙ্গনিরোধ নিশ্চিত করতে সরকার বরাবরের মতো দেশপ্রেমিক সেনাবাহিনীর সহায়তা নিচ্ছে। পরিস্থিতির উপর সার্বক্ষণিক নজর রাখা হচ্ছে।

সবার আশা, এই মহাদুর্যোগ অচিরেই কেটে যাবে।

কথা হল, আমাদের দেশের সাধারণ মানুষ গসিপ বা গল্পপ্রিয়। অপ্রয়োজনীয় কথাবার্তায় ঘন্টার পর ঘন্টা সময় পার করতে পারে। কিন্তু কর্মব্যস্ত বিশাল জনগোষ্ঠী কিভাবে সময় কাটাবে? এক্ষেত্রে আমাদের কিছু পরামর্শ :

হোম অফিস: অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে কিছু কিছু প্রতিষ্ঠান হোম অফিস চালু করেছে। কর্মীরা ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে কাজ করছেন। অবশ্য সবার এই সুবিধা নেই।

অফুরন্ত অবসর : যাদের ঘরে বসে কাজ করার সুযোগ নেই, তাদের হাতে অফুরন্ত অবসর।

এক্ষেত্রে - (ক) যারা ধার্মিক মুসলমান, তারা আল্লাহর সাহায্য কামনা করবেন, পবিত্র কোরআন ও হাদিস অধ্যয়ন করবেন (খ) অন্য ধর্মাবলম্বীরা নিজ নিজ ধর্মমতে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করবেন। এটাই স্বাভাবিক

(গ) ধর্মকর্মে যাদের মনোযোগ বা আগ্রহ নেই, তারা হয়তো, ঘরোয়া আড্ডা, লুডু, কেরম খেলে, টিভি দেখে এবং ফেসবুক- নেটে সময় পার করছেন।

বইপড়া : আমাদের বক্তব্য এখানেই। টানা অবসর কাটানোর উত্তম উপায় ‘বইপড়া’। যারা দূরদর্র্শী এবং পড়–য়া তাদের ব্যক্তিগত সংগ্রহ আছে। আছে পারিবারিক গ্রন্থাগার।

কেউ না বললেও তারা বই পড়ে দিব্যি সময় কাজে লাগাচ্ছেন। ‘বোর ফিল’ (একঘেয়েমি অনুভব) করেন না। এই অপ্রিয় কথাটাই আমরা সবসময় বলে আসছি। তাই বলবো, ভাল বই সবসময়ের জন্য উত্তম সঙ্গী, যা কখনও বিড়ম্বনার কারণ হয়না।

মহাজ্ঞানী শেখ সা’দী বলেছেন, ‘রুটি-পানীয় ফুরিয়ে যাবে, প্রিয়ার কালো চোখ ঘোলা হয়ে যাবে, কিন্তু একখানা ভাল বই অনন্ত যৌবনা’।

এই মহাজ্ঞানী বেহেশতেও (যদি আল্লাহ তাকে দেন) বই কামনা করেছেন। আর হ্যাঁ, এটা ভুলে গেলে চলবে না, ‘আল্লাহর কাছে, অর্থ, যৌবন ও সময়ের হিসাব দিতে হবে।’

কেউ কেউ প্রশ্ন করেন, কি বই পড়বো ? এই প্রশ্ন অবান্তর। ধর্ম, দর্শন, রসায়ন, পদার্থ, চিকিৎসা শাস্ত্র, জীবনী, ভ্রমণকাহিনী, উপন্যাস কতোরকমের বই আছে। তবে যাদের সংগ্রহে বই আছে, তাদের ভাবনার কিছু নেই। আসুন, পারিবারিক গ্রন্থাগার গড়ে তুলি।
‘পারিবারিক গ্রন্থাগার আলোকিত পরিবারের প্রতিচ্ছবি’। আল্লাহ আমাদের সহায় হোন।

এমদাদ হোসেন ভূঁইয়া
সভাপতি, বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper