এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

ঢাকা, রবিবার, ৫ এপ্রিল ২০২০ | ২২ চৈত্র ১৪২৬

এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

ফাতেমা বেগম তমা ১২:৪১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২০

print
এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

প্রথমপত্র
উদ্দীপকটি পড়ে সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :
জনাব সুজন কুমিল্লার বুড়িচংয়ে একটি রাইস মিল স্থাপন করেছেন। তিনি তার এলাকার বিভিন্ন স্থানে চাল বিক্রি করেন। তিনি কর্মপ্রচেষ্টার মাধ্যমে বেশ উন্নতি সাধন করেছেন। তিনি এখন একটি স্বয়ংক্রিয় রাইস মিল স্থাপনের স্বপ্ন দেখেন।

ক) সামাজিক ব্যবসা কী?
খ) বীমা কীভাবে প্রতিবন্ধকতা দূর করে?
গ) সুজন সাহেব কী ধরনের শিল্প স্থাপন করেছেন? ব্যাখ্যা করো।
ঘ) সুজন সাহেবের স্বপ্ন পূরণে তোমার পরামর্শ দাও।
উত্তর : ক) সমাজের কল্যাণ ও দারিদ্র্য দূরীকরণের উদ্দেশ্যে একজন ব্যক্তি বা কতিপয় ব্যক্তির মূলধন সরবরাহের মাধ্যমে যে ব্যবসা গড়ে ওঠে তাকে সামাজিক ব্যবসা বলে। এরূপ ব্যবসা থেকে অর্জিত মুনাফা সমাজকল্যাণে ব্যয় করা হয়।
খ) বীমা ঝুঁকিগত প্রতিবন্ধকতা দূর করে। পণ্য বণ্টনসংক্রান্ত নানা ধরনের ঝুঁকি দূর করাই বীমার মুখ্য কাজ। এ জন্য বীমা প্রতিষ্ঠানগুলো নির্দিষ্ট প্রিমিয়ামের বিনিময়ে চুক্তির ভিত্তিতে ব্যবসাপ্রতিষ্ঠানের দুর্ঘটনা-পরবর্তী ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা করে।
গ) সুজন সাহেব প্রক্রিয়াভিত্তিক শিল্প স্থাপন করেছেন। কাঁচামাল প্রক্রিয়াকরণের মাধ্যমে ব্যবহার উপযোগী প্রস্তুত পণ্যে পরিণত করাই হলো প্রক্রিয়াভিত্তিক শিল্প। উদ্দীপকে দেখা যায়, সুজন সাহেব রাইস মিলের সাহায্যে ধান থেকে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে চাল উৎপাদন করে বিভিন্ন স্থানে বিক্রয় করেন। সুতরাং আমরা বলতে পারি, সুজন সাহেব প্রক্রিয়াভিত্তিক বা উৎপাদন শিল্প স্থাপন করেছেন।
ঘ) সুজন সাহেবের স্বপ্ন পূরণে আমার মতে আর্থিক সক্ষমতা বাড়ানো প্রয়োজন। কোনো ব্যবসা বা শিল্পপ্রতিষ্ঠানের প্রাণ হলো অর্থ, আর তা সংস্থানের ব্যবস্থা গ্রহণকে আর্থিক সক্ষমতা বলে।
উদ্দীপকে বর্ণিত সুজন সাহেব একজন সাধারণ রাইস মিলের মালিক, যিনি বর্তমানে একটি স্বয়ংক্রিয় রাইস মিল স্থাপন করতে চান। এ ধরনের একটি রাইস মিল স্থাপনের প্রতিটি পর্যায়ে পর্যাপ্ত পরিমাণ অর্থের প্রয়োজন হবে। আর্থিক সক্ষমতা অর্জনের লক্ষ্যে ব্যাংক থেকে ঋণ নেওয়া যেতে পারে। উল্লেখ্য, আর্থিক সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি আধুনিক প্রযুক্তি ও দক্ষ জনবলের ব্যবস্থাও করতে হবে। আর এভাবেই সুজন সাহেবের স্বপ্ন পূরণ হতে পারে।

ফাতেমা বেগম তমা
সিনিয়র শিক্ষক
বর্ণমালা আদর্শ উচ্চবিদ্যালয় ও কলেজ, ঢাকা।