পরীক্ষায় প্রশ্ন নির্বাচন গুরুত্বপূর্ণ

ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০ | ১১ ফাল্গুন ১৪২৬

পরীক্ষায় প্রশ্ন নির্বাচন গুরুত্বপূর্ণ

এইচএসসি পরীক্ষা-২০২০

মিজানুর রহমান ২:৪৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০

print
 পরীক্ষায় প্রশ্ন নির্বাচন গুরুত্বপূর্ণ

ভূগোল বিষয়টি মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য পাঠ্য হলেও এটি মূলত একটি বিজ্ঞানভিত্তিক বিষয়। তাই এর পাঠ-পঠনে বিস্তৃত বর্ণনার চেয়ে বেশি গুরুত্ব পাবে পয়েন্টভিত্তিক সংক্ষিপ্ত বিবরণ, চিত্র, মানচিত্র, উপাত্ত এবং লেখচিত্র। অর্থাৎ ভূগোল মুখস্থবিদ্যার পাশাপাশি সমানভাবে গুরুত্ব পাবে তোমার বুঝে পড়া এবং দ্রুত আঁকা ও লেখার ক্ষমতা।

প্রশ্ন নির্বাচন : উত্তর লেখার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে প্রশ্ন নির্বাচন। যেসব প্রশ্নের উত্তরে পয়েন্ট বেশি এবং চিত্র, মানচিত্র ও সারণি সংবলিত, লেখার জন্য এবং উচ্চ নম্বর প্রাপ্তির জন্য সেসব প্রশ্নই নির্বাচন করা উত্তম। প্রশ্নপত্রের যে উত্তরটি সবচেয়ে বেশি ভালো জানো, সেটি দিয়ে উত্তর লেখা শুরু করবে।

মনীষীদের উক্তির উপস্থাপন : অনেক সময় শিক্ষার্থীরা প্রসঙ্গক্রমে বিভিন্ন মনীষীর উক্তি উত্তরপত্রে লিখে থাকে। এ উক্তিগুলো বাংলা অথবা ইংরেজিতে লিখলে চলবে কিন্তু ইংরেজিতে ভুল হওয়ার সম্ভাবনা থাকায় এগুলো বাংলায় লেখাই ভালো।

চিত্র ও মানচিত্র উপস্থাপন : ভূগোল চিত্র ও মানচিত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই অবসর সময়ে বারবার এগুলো এঁকে অনুশীলন করতে হবে। চিত্র আঁকার জন্য নরম কাঠ পেনসিল (২বি) এবং রাবার ব্যবহার করবে, মানচিত্রে ও চিত্রে কালো (গাঢ়) শেড ব্যবহারের পরিবর্তে রঙিন হালকা রঙের কাঠ পেনসিল ব্যবহার করবে।

এতে খাতা অনেক বেশি পরিচ্ছন্ন দেখাবে। তোমাদের চিত্র ও মানচিত্রের আকৃতির অনুপাত যেন খাতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয় সেদিকে লক্ষ রাখবে এবং উত্তরের মাঝামাঝিতে অথবা সংশ্লিষ্ট বক্তব্যের পরপরই চিত্র ও মানচিত্রগুলো আঁকতে হবে। কখনোই উপসংহার টেনে অথবা একটি পৃষ্ঠায় গুচ্ছাকারে সব চিত্র উপস্থাপন করবে না। মানচিত্রের চারপাশে অবশ্যই বর্ডার লাইন এবং মানচিত্রের একপাশে সূচি ও নর্থ লাইন দিতে হবে। অঙ্কন শেষে প্রতিটি চিত্র ও মানচিত্রের নিচে বা ওপরে শিরোনাম দেবে।

সারণি বা উপাত্ত উপস্থাপন : উত্তরপত্রে সারণি উপস্থাপনের সময় শিরোনাম, উৎপাদনের একক এবং সারণির শেষে উৎস ও সাল লিখবে। উপাত্ত মনে রাখা কঠিন হলে দেশ অথবা সালসংবলিত আনুমানিক স্তম্ভলেখ তৈরি করেও উপাত্ত উপস্থাপন করতে পার।

ব্যবহারিক পরীক্ষায় লক্ষণীয় : ব্যবহারিক পরীক্ষায় ভালো করার জন্য ক্লাসে করানো অঙ্কগুলো বারবার করবে এবং এর সঙ্গে সংশ্লিষ্ট চিত্র ও লেখচিত্রগুলো সঠিক মাপে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য অনুশীলন করতে হবে। পরীক্ষার খাতায় বেখেয়ালে ইংরেজি-বাংলার সংমিশ্রণে অঙ্ক করা এবং চিত্রে ডিজিট লেখা থেকে বিরত থাকবে।

ব্যবহারিক পরীক্ষায় অঙ্কন পদ্ধতি লেখার প্রয়োজন হয় না, তাই এমনভাবে খাতায় লেখা শুরু করবে, যেন খাতার বাঁ দিকের পৃষ্ঠায় অঙ্কের পাশে অর্থাৎ ডান দিকের পৃষ্ঠায় চিত্র আঁকা সম্ভব হয়। অঙ্কগুলো ধাপে ধাপে করবে এবং চিত্র ও লেখচিত্রগুলো প্র্যাকটিক্যাল খাতার মতো বর্ডার ও শিরোনামসহ উপস্থাপন করবে।

মৌখিক পরীক্ষার জন্য ব্যবহারিকের প্রতিটি বিষয়ের ওপর পরিষ্কার ধারণা রাখবে এবং ভূগোলের তত্ত্বীয় দিক সম্পর্কেও ভালো ধারণা নিয়ে যাবে। এছাড়া তোমার ব্যবহারিক খাতা এবং রিপোর্টগুলো স্বাক্ষরসহ সম্পূর্ণভাবে পরীক্ষার হলে জমা দেওয়ার উপযুক্ত করে রাখতে হবে।

মিজানুর রহমান
সহকারী অধ্যাপক, একেএম রহমত উল্লাহ কলেজ, ঢাকা।