সব বিষয়ে সমান গুরুত্ব দেবে

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

সব বিষয়ে সমান গুরুত্ব দেবে

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৯

ফাতেমা বেগম তমা ৭:১১ অপরাহ্ণ, নভেম্বর ০৫, ২০১৯

print
সব বিষয়ে সমান গুরুত্ব দেবে

পরামর্শ
প্রিয় শিক্ষার্থীরা, ১৭ নভেম্বর শুরু হবে তোমাদের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। প্রথম দিন ইংরেজি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভালো ফলের জন্য সব বিষয়ে সমান গুরুত্ব দেবে। কোনো টেনশন করবে না।

১. বাংলায় পাঠ্যবই থেকে একটি অনুচ্ছেদ এবং পাঠ্যবই-বহির্ভূত একটি অনুচ্ছেদ থাকবে। এগুলোতে যথাক্রমে শব্দার্থ, শূন্যস্থান ও প্রশ্ন থাকবে। এ ছাড়া যুক্তবর্ণ বিভাজন, বিরাম চিহ্ন, এক কথায় প্রকাশ, সমার্থক বা বিপরীতার্থক শব্দ, বইয়ের চরণ লেখা ও মূলভাব এবং ফরম পূরণ, চিঠি বা দরখাস্ত থাকে। 

বাংলায় ভালো করতে হলে পাঠ্য বইয়ে দেওয়া এসব বিষয় বারবার চর্চা করতে হবে। বিগত দু-তিন বছরের প্রশ্নপত্র দেখে সেগুলো পড়বে।
২. ইংরেজি বিষয়ে ঝববহ ও টহংববহ দুই ধরনের চধংংধমব থাকে। ভালোভাবে পড়ে উত্তর করবে। হাতের লেখা স্পষ্ট ও দুই লাইনের মাঝে যথেষ্ট ফাঁকা রাখবে।

৩. বাংলাদেশ ও বিশ্বাপরিচয়, বিজ্ঞান ও ধর্ম বিষয়ে প্রশ্ন কাঠামো একই। এসব বিষয়ে ভালো করতে হলে বইয়ের দক্ষতামূলক অংশগুলো ভালো করে পড়বে। বিজ্ঞান বিষয়ে চিত্র পেনসিল দিয়ে আঁকবে।
৪. সব প্রশ্নের উত্তর দেবে। কোনো প্রশ্নের উত্তর ছেড়ে আসবে না।
বাসায় নমুনা প্রশ্নে পরীক্ষা দেওয়ার চর্চা করবে। ঘড়ি ধরে প্রতিটি প্রশ্ন লেখার অভ্যাস করবে।

৫. পরীক্ষার আগের দিন বেশি রাত জাগবে না। কারণ শরীর খারাপ হতে পারে।
প্রবেশপত্র, কলম, পেনসিল, জ্যামিতি বক্স রাতেই গুছিয়ে রাখবে, যাতে পরীক্ষার দিন সকালে এসব খুঁজতে গিয়ে সময় নষ্ট না হয়। বাড়তি দু-একটি কলম সঙ্গে নেবে। নতুন কলম দিয়ে লিখতে গেলে অনেক সময় ঠিকমতো লেখা যায় না। তাই বাসায় লিখে কলম চালু করে নাও।
৬. আত্মবিশ্বাসে পরীক্ষা দেবে। পরীক্ষার হলে মাথা ঠাণ্ডা রাখবে।
পরীক্ষার দিন সময় নিয়ে অন্তত ৩০ মিনিট আগে কেন্দ্রে যাবে। তোমাদের জন্য শুভকামনা।

সিনিয়র শিক্ষক
বর্ণমালা আদর্শ উচ্চবিদ্যালয় ও কলেজ, ঢাকা।