আইন নিয়ে পড়াশোনা

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

এইচএসসির পর

আইন নিয়ে পড়াশোনা

ফারুক হোসেন ১২:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ০১, ২০১৯

print
আইন নিয়ে পড়াশোনা

বর্তমানে আইন বিষয়ে উচ্চশিক্ষা নিয়ে ভালো ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে পড়াশোনা করতে পারেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম আইন বিভাগ চালু করে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। আইন অনুষদে মেধা ও যোগ্যতার ভিত্তিতে ছাত্রছাত্রীরা পড়ালেখা করার সুযোগ পায়। দিবা শাখার পাশাপাশি সান্ধ্যকালীন শাখাতেও এখানে পড়ালেখার সুযোগ রয়েছে।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন অনুষদে যে কোর্সগুলো ছাত্রছাত্রী ভর্তি করা হচ্ছে সেগুলো হলো- চার বছর মেয়াদী এলএলবি (সম্মান) দিবা শাখা, চার বছর মেয়াদী এলএলবি (সম্মান) সান্ধ্যকালীন শাখা, দুই বছর মেয়াদী এলএলবি (পাস) প্রোগ্রাম, এক বছর মেয়াদী এলএলএম (মার্স্টাস) প্রোগ্রাম, দুই বছর মেয়াদী এলএলএম (মার্স্টাস) প্রোগ্রাম। এ ছাড়াও ওই বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের অধীনে দুই বছর মেয়াদী মার্স্টাস অব হিউম্যান রাইটস ‘ল’ প্রোগ্রাম চালু রয়েছে।

একজন সফল আইনজীবী হিসেবে প্রতিষ্ঠিত হতে ছাত্রছাত্রীরা যাতে আইনের জটিল বিষয় মোকাবেলা করতে পারে সে জন্য এখানে ‘বার প্র্যাকটিশনারস ট্রেনিং প্রোগ্রাম (বিপিটিসি)’ নামে কোর্স চালু রয়েছে। এ কোর্সের মাধ্যমে শিক্ষার্থীদের আদালতের কার্যধারা, বিভিন্ন ধরনের ড্রাফটিং, অ্যাডভোকেসি ইত্যাদি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। সম্প্রতি এ কোর্সটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে। আইন বিভাগের ছাত্রছাত্রীরা বার কাউন্সিল পরীক্ষায় প্রায় শতভাগ পাস করে আসছে। বর্তমানে এ বিশ্ববিদ্যালয় থেকে পাসকৃত প্রায় সহস্রাধিক আইনজীবী দেশে বিভিন্ন আদালতে পেশাভুক্ত হয়েছেন। বিচার ও প্রশাসন বিভাগে বিচারক ও ম্যাজিস্ট্রেট হিসেবে উল্লেখযোগ্যসংখ্যক শিক্ষার্থী কর্মরত আছেন। এখানকার সব শিক্ষার্থীদের ইংলিশ ল্যাঙ্গুয়েজ কোর্সকে বাধ্যতামূলক করা হয়েছে। ইউনিভার্সিটির নিজস্ব একটি ইনস্টিটিউশনাল কোয়ালিটি এডুকেশন সেল (আইকিউএসি) রয়েছে।

এটি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অধীনে ‘হায়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রজেক্ট (হেকেপ)’ ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক অনুযায়ী, ৭টি সেলফ অ্যাসেসমেন্ট কমিটি ১ জুলাই ২০১৫ থেকে যথারীতি কার্যক্রম পরিচালনা করে আসছেন। ইতোমধ্যে ৭টি বিভাগের পিয়ার রিভিউয়ের কাজ দেশি-বিদেশি বিশেষজ্ঞের দ্বারা সম্পন্ন করা হয়েছে।

এখানে রয়েছে ৩টি সুসজ্জিত সমৃদ্ধ লাইব্রেরি, ইন্টারনেট ও অত্যাধুনিক মানসম্পন্ন ৩১টি ল্যাবরেটরি সুবিধা। ছাত্রছাত্রীদের আবাসিক সমস্যা দূরীকরণের লক্ষ্যে স্থায়ী ক্যাম্পাসের কাছেই রয়েছে ৭টি হোস্টেল। এ ছাড়া রয়েছে হিউম্যান রাইটস অ্যাডভোকেসি সেল, সোস্যাল বিজনেস একাডেমিক সেল, ডিবেটিং ক্লাব, কালচারাল ক্লাব, স্পোর্টস ক্লাব, ল্যাঙ্গুয়েজ ক্লাব, পরিবহন সুবিধা, স্বাস্থ্যসেবা সুবিধা। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০১০-এর আইন অনুযায়ী, দরিদ্র, মেধাবী ও মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি দেওয়া হয়। এ ছাড়া যারা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে।

ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বাড্ডার সাতারকুলে স্থাপন করা হয়েছে। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ : স্থায়ী ক্যাম্পাস, সাতারকুল, বাড্ডা, ঢাকা। ০১৯৩৯৮৫১০৬০ E-mail: admission@diu.net.bd
Website: www.diu.ac
ফারুক হোসেন