ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের প্রস্তুতি

বাংলাদেশ ও বিশ্বপরিচয়

ফাতেমা বেগম
🕐 ২:৪০ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৯

উদ্দীপক : সজীব একটি আন্তর্জাতিক সংস্থার আর্থিক সহায়তায় সম্প্রতি একটি শর্ট ফিল্ম বানিয়েছেন। শর্ট ফিল্মটিতে তিনি এইডস রোগের কারণ তুলে ধরে তা প্রতিরোধে করণীয় সম্পর্কে ধারণা দিয়েছেন। বর্তমানে তিনি এখন আরেকটি আন্তর্জাতিক সংস্থার লক্ষ্য ও উদ্দেশ্যকে তুলে ধরতে শর্ট ফিল্ম বানানোর কাজ করছেন। সংস্থাটি বিশ্ব খাদ্য নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলতে কাজ করছেন।

ক) দ্বিতীয় বিশ্বযুদ্ধ কত সালে শুরু হয় এবং কত সালে শেষ হয়? 

খ) ইউনিসেফ কেন গঠন করা হয়?
গ) প্রথম শর্ট ফিল্ম তৈরিতে কোন আন্তর্জাতিক সংস্থার ভূমিকার ইঙ্গিত দেওয়া হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ) উদ্দীপকে ইঙ্গিতকৃত দ্বিতীয় আন্তর্জাতিক সংস্থাটি বাংলাদেশে ব্যাপক অবদান রাখছে- বিশ্লেষণ কর।

ক) উত্তর : দ্বিতীয় বিশ্বযুদ্ধ ১৯৩৯ সালে শুরু হয় এবং ১৯৪৫ সালে শেষ হয়।

খ) উত্তর : দ্বিতীয় বিশ্বযুদ্ধে ক্ষতিগ্রস্ত শিশুদের ত্রাণ সাহায্য প্রদানের লক্ষ্যে ইউনিসেফ গঠন করা হয়। ১৯৪৬ সালে আন্তর্জাতিক শিশু তহবিল বা ইউনিসেফ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে এই সংস্থাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধে ক্ষতিগ্রস্ত শিশুদের সহায়তায় কাজ শুরু করে। ১৯৫০ সালের পর থেকে এটি বিশ্বের স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশের শিশুদের কল্যাণে কাজ করে আসছে। ১৯৭৭ সাল থেকে ইউনিসেফ নিয়মিতভাবে বাংলাদেশের মা ও শিশুর উন্নয়নে কাজ করছে।

গ) উত্তর : প্রথম শর্ট ফিল্ম তৈরিতে জাতিসংঘের একটি বিশেষ সংস্থা ইউএনডিপির ভূমিকার ইঙ্গিত দেওয়া হয়েছে। ইউএনডিপি ১৯৬৫ সালে গঠিত হয়। এটি জাতিসংঘের বিশ্বব্যাপী উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন ও তদারকি করে থাকে। ইউএনডিপি যে ৬টি ক্ষেত্র নিয়ে কাজ করে থাকে এইডস তার মধ্যে বিশেষ অন্যতম। এইডস রোগ প্রতিরোধে সংস্থাটি বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। আর এ দিকটিই উদ্দীপকে এইডস-বিষয়ক শর্ট ফিল্ম তৈরিতে অর্থায়নের মধ্য দিয়ে ফুটে উঠেছে। বিশ্ব থেকে দারিদ্র্য দূরীকরণ ও উন্নয়নশীল দেশগুলোর উন্নয়নে সহায়তা করা ইউএনডিপির প্রধান কাজ। এইডস রোগ প্রতিরোধে সংস্থাটি বিভিন্ন সচেতনতামূলক নানা কর্মকাণ্ড পরিচালনা করে থাকে। উদ্দীপকে এইডস বিষয়ক শর্ট ফিল্ম তৈরিও সংস্থাটির সচেতনতা সৃষ্টিমূলক কার্যক্রমেরই অন্তর্ভুক্ত।

ঘ) উত্তর : উদ্দীপকে ইঙ্গিতকৃত দ্বিতীয় আন্তর্জাতিক সংস্থাটি হলো বিশ্ব খাদ্য সংস্থা। বাংলাদেশে সংস্থাটি বহুমুখী কার্যক্রম পরিচালনা করছে। উদ্দীপকে সজীব তার দ্বিতীয় শর্ট ফিল্মটিতে একটি আন্তর্জাতিক সংস্থার লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরতে কাজ করছেন। ক্ষুধা ও অপুষ্টি দূরীকরণের মাধ্যমে বিশ্ব খাদ্য নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা, কৃষি উৎপাদন বৃদ্ধি ও জনগণের জীবনমান উন্নয়নবিশ্ব খাদ্য সংস্থার প্রধান লক্ষ্য। এ থেকেই বোঝা যায়, বিশ্ব খাদ্য সংস্থার কথাই উদ্দীপকে বলা হয়েছে। এই সংস্থাটি বিশ্বে ক্ষুধার বিরুদ্ধে কাজ করছে। বাংলাদেশ এর একটি সদস্য রাষ্ট্র। ঢাকায় এর শাখা অফিস আছে। বাংলাদেশের খাদ্য ও কৃষির উন্নয়নে সংস্থাটি গুরুত্বপূর্ণ অবদান রাখছে। প্রাকৃতিক দুর্যোগজনিত কারণে সৃষ্ট খাদ্য সংকট মোকাবেলায় একটি খাদ্য নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলতে সরকারকে পরামর্শ ও সাহায্য দেয়। এভাবে বিশ্ব খাদ্য সংস্থা বাংলাদেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে অবদান রাখছে। উপরোক্ত আলোচনা থেকে প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ বলে প্রতীয়মান হয়।

শিক্ষক, বর্ণমালা আদর্শ স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper