ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বহু নির্বাচনী অংশে করণীয়

জেএসসি

ফাতেমা বেগম তমা
🕐 ৩:০৩ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০১৯

মেইন বই থেকে সৃজনশীল ও বহু নির্বাচনী প্রশ্ন হয়ে থাকে। তাই যদি মেইন বই আয়ত্ত করতে পার তবে খুব সহজেই অধিক নম্বর পাবে

প্রিয় পরীক্ষার্থী, ২ নভেম্বর থেকে তোমাদের জেএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। ভালো ফল অর্জন করতে হলে সৃজনশীলের পাশাপাশি বহু নির্বাচনী অংশেও বেশি নম্বর পেতে হবে। তবে বহু নির্বাচনী অংশে ভালো করতে মূল পাঠ্য বই আয়ত্ত করতে হবে। কিছু পরামর্শ দেয়া হলো।

১. পরীক্ষা শুরুর অন্তত আধা ঘন্টা আগে কেন্দ্রে প্রবেশ করবে। কারণ প্রথমে নৈর্ব্যক্তিক অংশের উত্তর দিতে হবে। সময় থাকবে ৩০ মিনিট । নৈর্ব্যক্তিক লেখার জন্য কোনো আলাদা শিট থাকবে না। মূল উত্তরপত্রের প্রথম পৃষ্ঠায় উত্তর দিতে হবে। তারপর ২য় পৃষ্ঠা থেকে সৃজনশীল প্রশ্নের উত্তর দিতে শুরু করবে অর্থাৎ মূল খাতায় নৈর্ব্যক্তিক ও সৃজনশীল উত্তর করতে হবে।

২. সময় খুব কম। তাই বাসায় পড়া, পরীক্ষা দেয়া, যেসব প্রশ্ন কম পার সেগুলো বেশি বেশি প্র্যাকটিস করা একান্ত প্রয়োজন। নতুন করে কোনো কিছু পড়ার প্রয়োজন নেই।

৩. জেএসসি পরীক্ষার কোনো ব্যবহারিক পরীক্ষা নেই তাই এ ৭টি পরীক্ষার মধ্যে বেশি গুরুত্ব দিতে হবে। তবে গণিত, ইংরেজি, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় ছাত্রছাত্রী বেশিরভাগ খারাপ ফলাফল করে থাকে তাই এ বিষয়গুলোর প্রতি সর্বাধিক গুরুত্ব দেবে। এছাড়া বাকি বিষয়গুলোর ওপর গুরুত্ব দেবে তবেই ভালো ফলাফল করতে পারবে।
মেইন বইয়ের প্রতিটি বিষয় লাইন বাই লাইন বারবার পড়ে আয়ত্তে আনবে।

৪. মেইন বই থেকে সৃজনশীল ও বহু নির্বাচনী প্রশ্ন হয়ে থাকে। তাই যদি মেইন বই আয়ত্ত করতে পার তবে খুব সহজেই অধিক নম্বর পাবে।

৫. রুটিন করে মডেল টেস্ট দেবে এবং সেগুলোতে যে ভুলভ্রান্তি হয় তা সংশোধন করার চেষ্টা করবে। পূর্ণাঙ্গ মডেল টেস্ট প্রত্যেকটি বিষয়ের ৫-৬টি করে দিলে পুরো বিষয়টিই তোমাদের আয়ত্তে এসে যাবে।

এছাড়া যে কোনো প্রতিষ্ঠানে গিয়ে বিভিন্ন বিষয়ে বেশ কয়েকটি করে মডেল টেস্ট দিয়ে নিজেকে আরও ভালোভাবে প্রস্তুত করতে পারবে। আর গঈছ-এর জন্য নিজে নিজে গঈছ প্রশ্ন করে পরীক্ষা দেবে এবং বিভিন্ন প্রতিষ্ঠানে গিয়ে সম্ভব হলে পরীক্ষা দেবে তবেই সহজে ভালো ফলাফল অর্জন করতে পারবে। তোমাদের সাফল্য
কামনা করি।


সিনিয়র শিক্ষক
বর্ণমালা আদর্শ উচ্চবিদ্যালয় ও কলেজ, ঢাকা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper