আইসিটি গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

এইচএসসি

আইসিটি গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

জ্ঞানমূলক ও অনুধাবনমূলক

শেখ আবু সাঈদ আবদুল্লাহ্ ৩:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

print
আইসিটি গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আজ তোমাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রথম অধ্যায়ের ওপর গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর দেওয়া হলো, যা তোমাদের জ্ঞানমূলক, অনুধাবনমূলক এবং বহুনির্বাচনী প্রশ্নোত্তরে সহায়ক ভূমিকা রাখবে।

প্রশ্ন : তথ্যপ্রযুক্তি কাকে বলে?
উ : কম্পিউটার এবং টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যাবতীয় তথ্য সংগ্রহ, একত্রীকরণ, সংরক্ষণ, প্রকৃয়াকরণ এবং বিনিময়ের ব্যবস্থাকে তথ্যপ্রযুক্তি (Information Technology) বলা হয়।

প্রশ্ন : যোগাযোগ প্রযুক্তি কাকে বলে?
উ : যে প্রযুক্তির মাধ্যমে কোনো তথ্য একস্থান হতে অন্যস্থানে কিংবা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে স্থানান্তর কিংবা একজনের ডেটা অন্যজনের কাছে স্থানান্তর করা হয় তাকে যোগাযোগ প্রযুক্তি (Communication Technology) বলা হয়।

প্রশ্ন : ICT কী?
উ : ICT-এর পূর্ণরূপ হলো Information & Communication Technology। যে প্রযুক্তির মাধ্যমে তথ্য সংগ্রহ, সত্যতা ও বৈধতা যাচাই, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, আধুনিকীকরণ ও ব্যবস্থাপনা করা হয় এবং তথ্য একস্থান হতে অন্যস্থানে কিংবা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে স্থানান্তর কিংবা একজনের ডেটা অন্যজনের কাছে স্থানান্তর করা হয় তাকে ICT বলা হয়।

প্রশ্ন : কম্পিউটারের কাজ করার গতি কী হিসেবে নির্ণয় করে?
উ : কম্পিউটার কাজ করে ‘ন্যানো সেকেন্ডে’ যা 1 সেকেন্ডের 100 কোটি ভাগের এক ভাগ (10-9 সেকেন্ড)।
প্রশ্ন : স্যাটেলাইট কী?
উ : স্যাটেলাইট হলো একটি কৃত্রিম উপগ্রহ, যা পৃথিবীর চারদিকে প্রদক্ষিণ করে একটি স্থানে স্থাপিত বিশেষ যা এক ধরনের তারবিহীন রিসিভার/ট্রান্সমিটার। কাজের ধরনের ওপর ভিত্তি করে স্যাটেলাইটকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে।
যথা:
ক) ওয়েদার স্যাটেলাইট।
খ) কমিউনিকেশন স্যাটেলাইট।
গ) নেভিগেশন স্যাটেলাইট।
ঘ) আর্থ অবর্জাভেশন স্যাটেলাইট। ঙ) মিলিটারি স্যাটেলাইট।
আবিষ্কারক : 1957 সালে ‘ঠবৎহবৎ ঊ. ঝঁড়সর’।
প্রশ্ন : ইন্টারনেট কী?
উ : একটি কম্পিউটারের সঙ্গে আরেকটি কম্পিউটারের যোগাযোগকে নেটওয়ার্ক বলে। আর একটি নেটওয়ার্কের সঙ্গে এক বা একাধিক নেটওয়ার্কের সংযোগ হয়ে বিশ্বব্যাপী বিস্তৃত যোগাযোগকে ইন্টারনেট বলে। আবিষ্কারক : 1969 সালে ‘Vinton G. Cerf’।

প্রশ্ন : ই-মেইল (E-Mail) কী?
উ : Electronic Mail-কে সংক্ষেপে E-Mail বলা হয়। এটি একটি উন্নত ও দ্রুত বৈদ্যুতিক ডাক ব্যবস্থা। এটি এমন এক নেটওয়ার্ক ব্যবস্থা, যার মাধ্যমে স্বল্প ব্যয়ে তাৎক্ষণিকভাবে বিশ্বের যেকোনো প্রান্তে সংবাদ আদান-প্রদান করা যায়।
কয়েকটি Mail Address-এর উদাহরণ : gmail, yahoo, hotmail, outlook, zoho, yandex, proton, icloud ইত্যাদি।
আবিষ্কারক : 1971 সালে ‘Ray Tomlinson’ Arpanet’ এর মাধ্যমে E-mail প্রেরণ করেন এবং @ চিহ্ন সর্বপ্রথম ব্যবহার করেন।

শেখ আবু সাঈদ আবদুল্লাহ্