এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

অর্থনীতি দ্বিতীয়পত্র

শেখ আবু সাঈদ আবদুল্লাহ্ ৩:২৫ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯

print
এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

প্রশ্ন: শস্য বহুমুখীকরণ কাকে বলে?
উত্তর: একই খামারে বা কৃষিক্ষেতে বা জমিতে বিভিন্ন ঋতুতে বা মৌসুমে এক ফসলের পরিবর্তে ভিন্ন ভিন্ন ফসল উৎপাদন করার আধুনিক চাষাবাদ পদ্ধতিকে শস্য বহুমুখীকরণ বলে।

প্রশ্ন: জন্মহার কাকে বলে?
উত্তর: কোনো নির্দিষ্ট সময়ে (সাধারণত এক বছরে) কোনো দেশের মোট জনসংখ্যার প্রতি হাজারে যতগুলো জীবিত শিশু জন্মগ্রহণ করে, তাকে সে দেশের জন্মহার বলে।
প্রশ্ন: ভেজাল খাদ্য কী?
উত্তর: যেসব খাদ্যদ্রব্যে বিশেষত ফলমূল নির্দিষ্ট সময়ের আগে পাকানোর জন্য, আকর্ষণীয় রং তৈরির জন্য, অতিমাত্রায় ঘ্রাণ আনার জন্য এবং দীর্ঘ সময় পচনরোধ করার জন্য বিভিন্ন রাসায়নিক পদার্থ, রং স্প্রেসহ রাসায়নিক যুক্ত তরলে ঢুকিয়ে বাজারজাত করা হয়, সেসব খাদ্যকে ভেজাল খাদ্য বলে।
প্রশ্ন: অর্থায়ন কাকে বলে?
উত্তর: কোনো সুনির্দিষ্ট লক্ষ্য বাস্তবায়নের জন্য আর্থিক পরিকল্পনা প্রণয়ন ও সুবিধাজনক উৎস থেকে অর্থ সংগ্রহ, সমন্বয় সাধন, নিয়ন্ত্রণ এবং এসবের প্রয়োগ কর্মকা-ই হলো অর্থায়ন।
প্রশ্ন: কৃষি জোত কী?
উত্তর: যে আয়তন জমির ওপর একজন কৃষক কৃষিকাজ পরিচালনা করে তাকে কৃষি জোত বলে।
প্রশ্ন: রপ্তানিমুখী শিল্প কী?
উত্তর: যেসব পণ্যের বৈদেশিক চাহিদা রয়েছে, সেসব পণ্য উৎপাদনের উদ্দেশ্যে কোনো দেশে যে শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠে, তাকে রপ্তানিমুখী শিল্প বলে।
প্রশ্ন: সূচক সংখ্যা কী?
উত্তর: কোনো নির্দিষ্ট বছরের কতগুলো দ্রব্যের গড় দামের সঙ্গে অন্যকোনো ভিত্তি বছরে ওই দ্রব্যগুলোর গড় দামের তুলনার শতকরা পরিবর্তনের হার প্রকাশ করার সংখ্যাবাচক পদ্ধতিকে সূচক সংখ্যা বলে।
প্রশ্ন: বিশ্বায়ন কী?
উত্তর: বিশ্বায়ন হলো এমন একটি আর্থ-সামাজিক কর্মসূচি, যার মাধ্যমে সমগ্র বিশ্বের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক কর্মকা-কে এককভাবে বিবেচনা করে অভিন্ন উন্নয়ন কর্মসূচি গ্রহণ করা যায়।
প্রশ্ন: আয়কর কী?
উত্তর: জনসাধারণের আয়ের ওপর সরাসরি যে কর ধার্য করা হয়, তাকে আয়কর বলে। অথবা, কোনো অর্থবছরের নির্দিষ্ট পরিমাণের অধিক আয়ের ওপর প্রগতিশীল হারে সরকার যে কর ধার্য করে, তাকে আয়কর বলে।
প্রশ্ন: উন্নয়ন পরিকল্পনা কী?
উত্তর: একটি নির্দিষ্ট সময়ে পূর্বনির্ধারিত সুনির্দিষ্ট কতগুলো অর্থনৈতিক ও সামাজিক লক্ষ্য অর্জনের জন্য প্রাপ্ত সম্পদের সুষ্ঠু, দক্ষ ও উত্তম ব্যবহারের নিশ্চিতকরণের যে ধারাবাহিক কর্মসূচি, তাকে উন্নয়ন পরিকল্পনা বলে।

শেখ আবু সাঈদ আবদুল্লাহ্
প্রভাষক, অর্থনীতি বিভাগ
কুমিল্লা অজিত গুহ মহাবিদ্যালয়, কুমিল্লা।