ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি

সমাজবিজ্ঞান প্রথমপত্র

মোস্তাফিজুর রহমান
🕐 ৩:৫১ অপরাহ্ণ, অক্টোবর ০৩, ২০১৯

প্রশ্ন : সমাজবিজ্ঞানের জনক কে?
উত্তর : সমাজবিজ্ঞানের জনক ফরাসি দার্শনিক অগাস্ট কোঁত।

প্রশ্ন : সামাজিক জরিপ বলতে কী বোঝো?

উত্তর : সামাজিক জরিপ সামাজিক তথ্যানুসন্ধানের একটি পদ্ধতি। সামাজিক জরিপ হলো বিভিন্ন কৌশলে তথ্যাবলি সংগ্রহ, তথ্যাবলির ব্যাখ্যা, বিশ্লেষণ, অনুসন্ধান এবং সিদ্ধান্তে উপনীত হওয়ার প্রক্রিয়া। এ পদ্ধতির মাধ্যমে কোনো বিশেষ স্থানের জনসাধারণের জীবনযাপন প্রণালী ও কার্যের শর্ত সম্পর্কিত তথ্য জানা সহজ নয়। সামাজিক অবস্থানকে বিশ্লেষণ করা ও সুনির্দিষ্ট সমাজের গবেষণা করাই এ পদ্ধতির প্রধান লক্ষ্য।


প্রশ্ন : উৎপাদন, বণ্টন, ভোগ, সঞ্চয় ইত্যাদি কোন বিষয়ের মূল প্রতিপাদ্য বিষয়?
উত্তর : উৎপাদন, বণ্টন, ভোগ, সঞ্চয় ইত্যাদি অর্থনীতি বিষয়ের মূল প্রতিপাদ্য বিষয়।

প্রশ্ন : কাঠামোবাদ বলতে কী বোঝায় ব্যাখ্যা করো।
উত্তর : মানুষের কর্মকা- ও তৎপরতার অন্তর্নিহিত তাৎপর্য খোঁজার কাঠামো বা জ্ঞানগত টুল হলো কাঠামোবাদ। কাঠামোবাদ অনুযায়ী সামাজিক প্রপঞ্চগুলো একটির সঙ্গে অন্যটি পারস্পরিক কার্যকারণসূত্রে আবদ্ধ, যা বস্তুত একটি পূর্ণাঙ্গ কাঠামোয় রূপ নেয়। অর্থাৎ সমাজ বিশ্লেষণ করার অর্থ হচ্ছে সমাজের কাঠামো বিশ্লেষণ করা। সমাজবিজ্ঞানী স্পেন্সার, ডুর্খেইম প্রমুখ মনে করেন, সমাজ বিশ্লেষণে সমাজের বিভিন্ন একক যেমন-ব্যক্তি, পরিবার, দল প্রভৃতির ভূমিকা, কার্যাবলি এবং একটির সঙ্গে অন্যটির কার্যকারণ সম্পর্ক নির্ণয়ই হচ্ছে সমাজকাঠামো।

প্রশ্ন : ঐতিহাসিক পদ্ধতি বলতে কী বোঝায়?
উত্তর : অতীতকালে সামাজিক ঘটনাবলির ব্যাখ্যা-বিশ্লেষণের মাধ্যমে বর্তমান সমাজ সম্পর্কে যথাযথ জ্ঞান লাভ করার পন্থাকেই সমাজ গবেষণায় ঐতিহাসিক পদ্ধতি বলে।
এ পদ্ধতিতে অতীত সমাজের গবেষণা, সামাজিক প্রক্রিয়া, সামাজিক প্রতিষ্ঠান ইত্যাদির ধারাবাহিক বিশ্লেষণ করা হয়। যার মূল উদ্দেশ্য হচ্ছে বর্তমান সমাজের পটভূমি, প্রকৃতি ও ভূমিকা সম্পর্কে জ্ঞানানুসন্ধান।

ঐতিহাসিক পদ্ধতিতে গবেষক সমাজ গবেষণার বিভিন্ন প্রকাশিত গ্রন্থ, পত্রপত্রিকা, গবেষণা রিপোর্ট, সরকারি দলিল ইত্যাদির সাহায্য নেন। বস্তুত ঐতিহাসিক পদ্ধতিতে সমাজ গবেষণা করতে গেলে গবেষককে Secondary Source-এর ওপর নির্ভর করতে হয়।

প্রশ্ন : অগাস্ট কোঁত কত সালে জন্মগ্রহণ করেন?
উত্তর : অগাস্ট কোঁত ১৭৯৮ সালে জন্মগ্রহণ করেন।

প্রশ্ন : স্পেন্সার কিভাবে সমাজকে জীবদেহের সঙ্গে তুলনা করেছেন?
উত্তর : হার্বার্ট স্পেন্সার সাদৃশ্য স্থাপনের মাধ্যমে সমাজকে জীবদেহের সঙ্গে তুলনা করেছেন। স্পেন্সারের মতে, প্রতিটি সমাজ হলো জীবদেহের ন্যায় একটি চলমান সত্তা।
প্রতিটি জীব যেমন তার ভিন্ন ভিন্ন অঙ্গ দ্বারা সম্পর্কিত ক্রিয়ার মাধ্যমে জীবদেহকে সচল রাখে, তেমনি সমাজের বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান বিভিন্নমুখী কার্য সম্পাদনের মাধ্যমে সমাজকে টিকিয়ে রাখে।

মোস্তাফিজুর রহমান
সাবেক প্রভাষক, ক্যামব্রিয়ান কলেজ, ঢাকা।

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper