গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

এইচএসসি

গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর

অর্থনীতি প্রথমপত্র

মোস্তাফিজুর রহমান ২:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৯

print
গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর

প্রশ্ন: দীর্ঘকালীন বাজারের ব্যাখ্যা দাও।
উত্তর: দীর্ঘকালীন বাজার কয়েক মাস থেকে কয়েক বছর স্থায়ী হতে পারে। এরূপ বাজারে সাধারণত চাহিদা অনুযায়ী জোগানের পরিবর্তন করা যায়। চাহিদা যদি বাড়ে তবে জোগান বৃদ্ধি করা হয় এবং চাহিদা যদি কমে তবে জোগানও কমানো হয়। এ বাজারের চাহিদা ও জোগান উভয়ই মূল্যের ওপর প্রভাব বিস্তার করতে পারে।
প্রশ্ন: অতিদীর্ঘকালীন বাজারের ব্যাখ্যা দাও।

উত্তর: অতিদীর্ঘকালীন বাজার কয়েক বছর হতে এক যুগেরও বেশি সময়ের জন্য হতে পারে। এরূপ বাজার ক্রেতার রুচি, অভ্যাস, জ্ঞান, জনসংখ্যা ইত্যাদির দ্বারা প্রভাব বিস্তার করে। যেমনথ উড়োজাহাজ, ভারী যন্ত্রপাতি ইত্যাদির বাজার।
প্রশ্ন: পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলতে কী বোঝ?
উত্তর: যে বাজারে বহুসংখ্যক ক্রেতা ও বিক্রেতা একটি সমজাতীয় দ্রব্য একই দামে অবাধে ক্রয়-বিক্রয় করে এবং দ্রব্যের গুণাগুণ ও দাম সম্পর্কে পূর্ণভাবে অবহিত থাকে তা-ই পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার। এ বাজারের সংজ্ঞা দিতে গিয়ে অর্থনীতিবিদ স্পেনসার বলেন, ‘পূর্ণ প্রতিযোগিতা এমন একটি নাম যা এমন একটি শিল্প বা বাজারকে দেয়া হয় যেখানে বাজার দাম ও পরিমাণ সম্পর্কে পূর্ণজ্ঞান নিয়ে বহুসংখ্যক ক্রেতা ও বিক্রেতার সবাই একটি সমজাতীয় দ্রব্যের ক্রয়-বিক্রয়ের সঙ্গে সম্পৃক্ত হয়।’
প্রশ্ন: একচেটিয়া বাজার বলতে কী বোঝায়?
উত্তর: অপূর্ণ প্রতিযোগিতার বাজারে একচেটিয়া বাজার একটি গুরুত্বপূর্ণ বাজার ধারণা।
কোনো দ্রব্যের বাজারে উৎপাদনকারী বা বিক্রেতার সংখ্যা মাত্র একজন হলে এবং দ্রব্যটির কোনো ঘনিষ্ঠ বিকল্প দ্রব্য না থাকলে তা-ই একচেটিয়া বাজার। এ বাজারে উৎপাদনকারী বা বিক্রেতা একজন থাকায় সেই দ্রব্যের জোগান পূর্ণ নিয়ন্ত্রণ করে এবং দ্রব্যটির কোনো ঘনিষ্ঠ পরিবর্তক না থাকায় তাকে কোনো প্রতিযোগীর সম্মুখীন হতে হয় না।
প্রশ্ন: অলিগোপলি বলতে কী বোঝায়?
উত্তর: গ্রিক শব্দ Oligos এবং ল্যাটিন শব্দ polis থেকে Oligopoly শব্দটি পাওয়া যায়, যার অর্থ কিছু বা মুষ্টিমেয় বিক্রেতা। বিশেষ অর্থে অলিগোপলিকে কিছু বিক্রেতার বাজার বলা হয়। অধ্যাপক বোমল (Boumol)-এর মতে, এ বাজারে বিক্রেতার সংখ্যা ১০ থেকে ১২ জন পর্যন্ত হতে পারে। কিন্তু আধুনিক অর্থনীতিবিদরা এ বাজারের বিক্রেতার সংখ্যা ২-এর অধিক তবে সীমিতসংখ্যক বলেছেন।
প্রশ্ন: বৈষম্যমূলক একচেটিয়া কারবার বলতে কী বোঝ?
উত্তর: একচেটিয়া কারবারি অনেক সময় বেশি লাভের আশায় বিভিন্ন ক্রেতার কাছ থেকে একই দ্রব্যের জন্য বিভিন্ন দাম অথবা একটি নির্দিষ্ট সময়ে একই ক্রেতার কাছ থেকে বিভিন্ন এককের জন্য বিভিন্ন দাম আদায় করে।
একচেটিয়া কারবারে এ বিভেদমূলক দামনীতি অবলম্বন করাই হলো বৈষম্যমূলক একচেটিয়া কারবার। যেমনথ ডিজিটাল ফোন, বিদ্যুৎ ইত্যাদির ক্ষেত্রে দেখা যায় বসতবাড়ির জন্য কম চার্জ ও ব্যবসা-বাণিজ্যের জন্য বেশি চার্জ আদায় করা হয়; সিনেমা হলে একই ছবি প্রদর্শনের জন্য বিভিন্ন ক্রেতার কাছ থেকে টিকিটের বিভিন্ন দাম আদায় করা হয়।
প্রশ্ন: দামবৈষম্য বলতে কী বোঝ?
উত্তর: দামবৈষম্য একচেটিয়া কারবারের একটি অনিবার্য ফল। দামবৈষম্য বলতে সাধারণত একটি বিশেষ দ্রব্য বিভিন্ন ক্রেতার কাছে বিভিন্ন দামে বিক্রয় করাকে বোঝায়। একজন একচেটিয়া কারবারি যখন মনে করে দামবৈষম্য করা তার জন্য লাভজনক এবং সম্ভব, তখনই সে দামবৈষম্য চর্চা করে। তবে একই দ্রব্য বিভিন্ন দামে বিভিন্ন ক্রেতার কাছে বিক্রয় করা বাস্তবসম্মত নয় এবং এটি বিক্রেতার সুনামেরও পরিপন্থী।

মোস্তাফিজুর রহমান
সাবেক শিক্ষক, ক্যামব্রিয়ান কলেজ ঢাকা।