পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সাজেশন

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সাজেশন

বিজ্ঞান

মোস্তাফিজুর রহমান ২:৩৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯

print
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সাজেশন

সংক্ষিপ্ত প্রশ্ন : ১। মানুষ বেঁচে থাকার জন্য কার ওপর নির্ভর করে?
২। উদ্ভিদের খাদ্য তৈরির জন্য কী প্রয়োজন?
৩। বাস্তুসংস্থান, পরাগায়ন, বীজের বিস্তরণ, খাদ্য শৃঙ্খলা, খাদ্য জালের সংজ্ঞা দাও। ৪। পরাগায়ন কাকে বলে? ৫। উদ্ভিদ ও প্রাণী কোথা থেকে শক্তি পায়? ৬। উদ্ভিদ কেন প্রাণীর ওপর নির্ভরশীল?
রচনামূলক প্রশ্ন : ১। খাদ্য শৃঙ্খল, খাদ্য জাল ও বাস্তুসংস্থান উদাহরণসহ বর্ণনা কর। খাদ্য শৃঙ্খলে সাপ ও ঈগলের অবস্থান ব্যাখ্যা কর। ২। উদ্ভিদের জন্য বীজে বিস্তরণ গুরুত্বপূর্ণ কেন? তা ব্যাখ্যা কর।

অধ্যায়-২
সংক্ষিপ্ত প্রশ্ন : ১। পরিবেশ দূষণের প্রধান কারণ কী?
২। বায়ু দূষণের প্রধান কারণ লেখ। ৩। জীবাশ্ম জ্বালানি বা রিসাইকেল কী? ৪। শব্দদূষণ মানুষের কী ক্ষতি করে?
রচনামূলক প্রশ্ন : ১। পরিবেশ/শব্দ/পানি দূষণের কারণ ও ফলাফল বা প্রভাব লেখ। ২। জনসংখ্যার অতিরিক্ত বৃদ্ধি পরিবেশ দূষণকে প্রভাবিত করে- উক্তিটি ব্যাখ্যা কর।
৩। পরিবেশ সংরক্ষণের ৫টি উপায় লিখ
অধ্যায়-৩
সংক্ষিপ্ত প্রশ্ন : ১। উদ্ভিদ ও প্রাণীর দেহে কত ভাগ পানি আছে? ৩। পানিচক্র, পরিপাক, ঘনীভবন, বাষ্পীভবন, শিশির, পানি বিশুদ্ধকরণ, নিরাপদ পানির সংজ্ঞা দাও।
৩। পানি দূষণের প্রধান কারণ কী? ৪। নিরাপদ পানির জন্য পানিকে কতক্ষণ ফুটাতে হবে? ৫। কোন পানিকে পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়ায় বিশুদ্ধ করা যায়?

রচনামূলক প্রশ্ন : ১। উদ্ভিদ ও প্রাণীর জীবনে পানির প্রয়োজনীয়তা লিখ। ২। পানিচক্র চিত্রসহ বর্ণনা কর। ৩। পানি দূষণের কারণ ও প্রভাব বা ফলাফল লিখ।* ৪। কীভাবে পানি দূষণ প্রতিরোধ করা যায়?
৫। পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়াগুলোর নাম লিখ ও ১টি পদ্ধতি বর্ণনা কর।
অধ্যায়-৫
সংক্ষিপ্ত প্রশ্ন : ১। শক্তি কী? ২। শক্তির প্রধান উৎস কী?
৩। শক্তির ৫টি উৎসের নাম লিখ। ৫। বিভিন্ন প্রকার শক্তির নাম লিখ। ৫। তাপ সঞ্চালন কাকে বলে? ৬। তাপ সঞ্চালন পদ্ধতিগুলোর নাম লিখ ৭। আলোর সঞ্চালন লিখ। ৮। অণু বা পরমাণু কাকে বলে?
রচনামূলক প্রশ্ন : ১। উদাহরণসহ বিভিন্ন প্রকার শক্তি বর্ণনা কর। ২। তাপ সঞ্চালন বর্ণনা কর। ৩। আমরা কীভাবে শক্তি সংরক্ষণ করতে পারি? ৪। পদার্থের গঠন ও অবস্থা বর্ণনা কর।
অধ্যায়-৬
সংক্ষিপ্ত প্রশ্ন : ১। সুষম খাদ্য, জাঙ্কফুড কী?
রচনামূলক প্রশ্ন : ১। সুষম খাদ্যের প্রয়োজনীয়তা লিখ।
২। জাঙ্কফুড বর্ণনা কর। ৩। খাদ্য সংরক্ষণের গুরুত্ব লিখ।
৪। খাদ্যে ভেজাল- বর্ণনা কর।
অধ্যায়-৭
সংক্ষিপ্ত প্রশ্ন : ১। ২টি সংক্রামক রোগের নাম লিখ।
২। কিসের মাধ্যমে সংক্রামক রোগ ছড়ায়? ৩। ২টি বায়ুবাহিত বা পানিবাহিত রোগের নাম লেখ। ৪। প্রাণী ও পতঙ্গের মাধ্যমে ছড়ায় এমন ১টি করে রোগের নাম লেখ।
৫। বয়ঃসন্ধিকালের সময়সীমা লিখ।
রচনামূলক প্রশ্ন : ১। সংক্রামক রোগের বিস্তার ও প্রতিকার লেখ। ২। বয়ঃসন্ধিকালে পরিবর্তন ও যত্ন বা করণীয় সম্পর্কে লেখ। (চলবে)

মোস্তাফিজুর রহমান
সাবেক শিক্ষক, ক্যামব্রিয়ান কলেজ, ঢাকা।