ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৪১তম বিসিএস

প্রিলিমিনারি পরীক্ষার টিপস

আনোয়ার হোসেন
🕐 ৪:১৫ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০১৯

গণিত
১. সাধারণ গণিত বিসিএস পরীক্ষার অন্যতম অংশ। তিনটি অংশ; পাটিগণিত, বীজগণিত ও জ্যামিতি। গণিতে ভালো করলে চান্স পাওয়া সহজ হয়। কারণ গণিতে সবাই ভালো করতে পারে না।

২. বাস্তব সংখ্যা অংশে মূলদ, অমূলদ, মৌলিক,

সহ-মৌলিক, ঋণাত্মক সংখ্যা চেনার উপায় ভালো করে শিখতে হবে। তা ছাড়া ১ থেকে ১০০ পর্যন্ত কতগুলো মৌলিক সংখ্যা আছে জেনে নেবেন। ২৫টি আছে।

৩. অঙ্কগুলো করার সময় আপনার অনেক ভুল হয় বা হবে। প্রতিটা ভুল বিশ্লেষণ করুন ও বোঝার চেষ্টা করুন। আর যদি ধরতে পারেন তবে অঙ্ক শিখে গেছেন।

৪. বোর্ডের গণিত বইগুলো পড়তে হবে। বিশেষ করে সপ্তম, অষ্টম ও নবম-দশম শ্রেণির বইগুলো। গণিত চর্চা শুরু করতে হবে নিচের শ্রেণি থেকে ওপরের শ্রেণি পর্যন্ত। যেমনÑ প্রথমে সপ্তম, পরে অষ্টম ও তারপর নবম-দশম শ্রেণি।

৫. কিছু অধ্যায় তুলনামূলকভাবে একটু বেশি গুরুত্ব দিয়ে করতে হবে। যেমনÑ সুদকষা, শতকরা, লাভ ও ক্ষতি, অনুপাত-সমানুপাত, বর্গমূল, উৎপাদক, সূচক, ধারা, সেট ইত্যাদি।

৬. অনুশীলন ব্যতীত গণিতে ভালো করা যায় না। তাই প্রতিদিন গণিত অনুশীলন করার জন্য বরাদ্দ রাখুন। কিছু গণিত শর্টকাটে করবেন। কারণ, আপনি সব সময় বিস্তারিত করার সময় পাবেন না।

৭. গণিতে বেশি দুর্বল হলে বন্ধুদের নিয়ে গ্রুপ স্টাডি করতে পারেন। এ ক্ষেত্রে গণিতে দক্ষ বন্ধুকে বেছে নিন। গণিতের কোনো অংশকে সহজ মনে করে এড়িয়ে যাবেন না। সমান গুরুত্ব দেবেন। মাঝে মাঝে নিজেকে যাচাই করার জন্য কিছু অধ্যায় ধরে পরীক্ষা দেবেন।

৮. জ্যামিতি অংশটি বোর্ডের বই থেকে না পড়লেও চলবে। কারণ, প্রিলিমিনারিতে জ্যামিতির খুব গভীর থেকে প্রশ্ন হয় না বা করার সুযোগও থাকে না। তাই এই অংশের জন্য একটা গাইড অনুসরণ করলেই হবে।
মানসিক দক্ষতা

১. মানসিক দক্ষতা অংশে ১৫টি প্রশ্ন থাকবে। একটা কথা মনে রাখতে হবে, বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, চিত্র, গণিত, মনস্তাত্ত্বিক বিষয় ও কমনসেন্সবিষয়ক প্রশ্ন হয়ে থাকে এই অংশে। আপনি যদি অন্যান্য অংশে ভালো করে প্রস্তুতি নিন, তবে মানসিক দক্ষতা অংশেও ভালো করবেন।

২. প্রথমে বিগত প্রিলিমিনারির প্রশ্নগুলো পড়ে নেবেন। বিগত বিসিএস পরীক্ষার মানসিক দক্ষতার প্রশ্নগুলো পড়ে ফেলবেন।

৩. কিছু বিষয় একটু ভালো করে পড়বেন। যেমন- বাংলা বানান, ইংরেজি বানান, অ্যানালজি, সিরিজ, দূরত্ব নির্ণয়বিষয়ক সমস্যা, চিত্রভিত্তিক সমস্যা বিন্যাস ও সমাবেশ, শূন্যস্থান পূরণ, বছর নির্ণয় ইত্যাদি।

৪. অনুশীলন করার সময় প্রশ্নের প্যাঁচটা বোঝার চেষ্টা করুন। তাড়াহুড়ো করে না বুঝে অধ্যায় বা বই শেষ করতে যাবেন না। এতে তেমন লাভ হবে না। সবার জন্য শুভকামনা।

২৮তম বিসিএস, পুলিশ ক্যাডার

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper