ডিআইইউতে ইইটিই বিষয়ে উচ্চশিক্ষা

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

ডিআইইউতে ইইটিই বিষয়ে উচ্চশিক্ষা

ফারুক হোসেন ২:০৯ অপরাহ্ণ, আগস্ট ০৫, ২০১৯

print
ডিআইইউতে ইইটিই বিষয়ে উচ্চশিক্ষা

প্রায় এক যুগ ধরে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইইটিই) কোর্সটি অত্যন্ত সুনামের সঙ্গে পরিচালিত হয়ে আসছে। বর্তমানে এই কোর্সে পড়াশোনা করছেন প্রায় ৯০০ দেশি-বিদেশি শিক্ষার্থী। এ বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা দেশে ও বিদেশে টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং সেক্টরে নিয়োজিত রয়েছেন। শিক্ষার্থীদের সুবিধার্থে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সটিকে দুটি শাখায় বিভক্ত করা হয়েছে।

(১) বিএসসি (অনার্স) ইন ইইটিই (দিবা) শাখা এবং (২) বিএসসি (অনার্স) ইন ইইটিই (সান্ধ্যকালীন) শাখা। এ কোর্সটির অধীন রয়েছে অত্যাধুনিক ১৪টি ল্যাবরেটরি।

তার মধ্যে উল্লেখ্যযোগ্য হলো- মেশিন ল্যাব, কন্ট্রোল ল্যাব, সিমুলেশন ল্যাব, মাইক্রো প্রসেসর ল্যাব, টেলিকমিনেকশন ল্যাব এবং সার্কিট ল্যাব। বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান অধ্যাপকের সার্বিক তত্ত্বাবধানে এ ল্যাবরেটরিগুলো স্থাপন ও পরিচালনা করা হচ্ছে। এ ছাড়া শিক্ষার্থীদের সুবিধার্থে ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিক্যাল ডিজাইন, পিএলসি বেজড ইন্ডাস্ট্রিয়াল অটোশেন এবং রোথটিকস্ এর ওপর প্রোফেশনাল শর্ট সার্টিফিকেট কোর্স চালু করা হয়েছে।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নিজস্ব একটি ইনস্টিটিউশনাল কোয়ালিটি এডুকেশন সেল (আইকিউএসি) রয়েছে।

এটি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বিশ্বদ্যিালয় মঞ্জুরি কমিশনের অধীনে ‘হায়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রজেক্ট (হেকেপ)’ ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর মধ্যে সমঝোতা স্মারক অনুযায়ী ৭টি সেলফ অ্যাসেসমেন্ট কমিটি ১ জুলাই ২০১৫ হতে যথারীতি কার্যক্রম পরিচালনা করে আসছেন। ইতোমধ্যে ৭টি বিভাগের পিয়ার রিভিউ এর কাজ দেশি-বিদেশি বিশেষজ্ঞের দ্বারা সম্পন্ন করা হয়েছে।

এখানে রয়েছে ৩টি সু-সজ্জিত সমৃদ্ধ লাইব্রেরি, ইন্টারনেট ও ল্যাবরেটরি সুবিধা। ছাত্রছাত্রীদের আবাসিক সমস্যা দূরীকরণের লক্ষ্যে স্থায়ী ক্যাম্পাসের কাছেই রয়েছে ৬টি হোস্টেল। এছাড়া রয়েছে হিউম্যান রাইটস অ্যাডভোকেসি সেল, স্যোসাল বিজনেস একাডেমিক সেল, ডিবেটিং ক্লাব, কালচারাল ক্লাব, স্পোর্টস ক্লাব, ল্যাঙ্গুয়েজ ক্লাব, পরিবহন সুবিধা, স্বাস্থ্যসেবা সুবিধা।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০১০-এর আইন অনুযায়ী দরিদ্র, মেধাবী ও মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি প্রদান করা হয়। এ ছাড়া যারা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে।

ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বাড্ডার সাতারকুলে স্থাপন করা হয়েছে। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ : স্থায়ী ক্যাম্পাস, সাতারকুল, বাড্ডা, ঢাকা। ০১৯৩৯৮৫১০৬০ E-mail: admission@diu.net.bd, Website: www.diu.ac