পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রস্তুতি

ঢাকা, শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ | ৮ অগ্রহায়ণ ১৪২৬

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রস্তুতি

বাংলা ও বিজ্ঞান

আলিফ লায়লা ৪:১২ অপরাহ্ণ, মে ৩১, ২০১৯

print
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রস্তুতি

রচনা : প্রিয় মানুষ
সূচনা : মায়ের মতো আপন এ পৃথিবীতে আর কেউ নেই। প্রত্যেক মা তার সন্তানের কাছে শ্রেষ্ঠ মানুষ। মায়ের স্নেহের পরশে মুহূর্তে দূর হয়ে যায় সব দুঃখ- বেদনা। আমার ‘মা’-ও এর থেকে ব্যতিক্রম নন। তাই মা আমার প্রিয় মানুষ।

শৈশব স্মৃতি : মায়ের কারণেই এই পৃথিবীতে আমরা এসেছি। শৈশব থেকে মায়ের স্নেহ-যত্নেই আমরা বেড়ে উঠি। শৈশবে মা আমাকে মুখে মুখে ছড়া শেখাতেন। তার কাছেই আমি প্রথম লেখা শিখেছি। শৈশবকালে মা-ই ছিলেন আমার খেলার সঙ্গী।

গৃহিণীরূপে মা : আমাদের পরিবারের সব কাজে প্রধান ভূমিকা পালন করেন আমার মা। প্রতিদিন তিনি আমাদের জন্য খাবার তৈরি করেন। তিনি সংসারের সব কাজ সুষ্ঠুভাবে পরিচালনা করেন। তিনি পরিবারের সবার ভালো-মন্দ দেখা শোনা করেন। মা আমাদের প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে রাখেন। তিনি আমাদের আত্মীয়স্বজন এবং প্রতিবেশীদেরও খোঁজখবর রাখেন। আমাদের বাসায় অতিথি এলে তিনি তাদের যথাযথভাবে দেখাশোনা করেন।

দুঃখের সময়ে মা : আনন্দের দিনে মা যেমন আমাদের পাশে থাকেন, একইভাবে দুঃখ-কষ্টের দিনও তিনি আমাদের আগলে রাখেন। পরিবারের কেউ অসুস্থ হলে নিজের কথা ভুলে গিয়ে মা দিন-রাত তার দেখাশোনা করেন। কারও কোনো দুঃসংবাদ বা দুর্ঘটনা ঘটলে মা-ই সবচেয়ে বেশি চিন্তিত হন।

আনন্দ ও উৎসবে মা : সন্তানের কোনো সাফল্যের সংবাদ জানতে পারলে মা-ই সবচেয়ে বেশি খুশি হন। আমার পরীক্ষার রেজাল্ট ভালো হলে তিনি আমাকে বিশেষ উপহার দেন। বিভিন্ন উৎসব ও আনন্দ অনুষ্ঠানে মা সবার পছন্দমতো খাবারের আয়োজন করেন। আমার মা পৃথিবীর সেরা মা।

অবসর সময় : আমার মা সংসারের কাজের ফাঁকে নানা শখের কাজে সময় দেন। সকালে নাশতার পর তিনি পত্রিকা পড়েন। রাতে আমাকে গল্পের বই পড়ে শোনান। তিনি মাঝেমধ্যে টেলিভিশন দেখেন। ছুটির দিনে আমাদের নিয়ে বেড়াতে যান।
উপসংহার : সন্তানের প্রতি মায়ের ভালোবাসা অপরিসীম। মা ছাড়া সন্তান যেন সর্বহারা। মাকে ছাড়া আমি আমার দিনও কল্পনা করতে পারি না। তাই মা আমার সবচেয়ে প্রিয় মানুষ।

বিজ্ঞান
প্রশ্ন : নদীর পানি প্রভাবিত হয়ে কোথায় মিশে?
উত্তর :সমুদ্রের পানির সঙ্গে
প্রশ্ন : ভূ-পৃষ্ঠের পানি বিভিন্ন মাধ্যমে আবার ভূ-পৃষ্ঠে ফিরে আসে কোন প্রক্রিয়ায়?
উত্তর : পানিচক্র প্রক্রিয়ায়
প্রশ্ন : জলীয়বাষ্প মেঘরূপে উড়ে গিয়ে পর্বতের চূড়ায় পৌঁছে বরফে পরিণত হয় কোনটির কারণে?
উত্তর :বায়ু প্রবাহের কারণে
প্রশ্ন : পর্বতের বরফ সূর্যের তাপে গলে পানি হয়ে পাহাড়ের গা বেয়ে নেমে এসে উৎপত্তি ঘটায় কিসের?
উত্তর : ছোট পাহাড়ি নদীর
প্রশ্ন : বায়ুতে সবসময় কিছু পরিমাণ কি থাকে?
উত্তর : বাষ্প
প্রশ্ন : বৃষ্টি ও শিশির তৈরি হয় কি থেকে?
উত্তর : জলীয়বাষ্প থেকে
প্রশ্ন : ডোবা বা নর্দমার পানি পান করা কি?
উত্তর : ক্ষতিকর

আলিফ লায়লা
সিনিয়র শিক্ষক
সাতারকুল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা।