ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রস্তুতি

বাংলা

ফাতেমা বেগম তমা
🕐 ৫:৪৪ অপরাহ্ণ, মে ১২, ২০১৯

মাটির তৈরি শিল্পকর্মকে আমরা বলি মাটির শিল্প বা মৃৎশিল্প। এ শিল্পের প্রধান উপকরণ হলো মাটি। তবে সব মাটি দিয়ে এ কাজ হয় না। দরকার পরিষ্কার এঁটেল মাটি। এ ধরনের মাটি বেশ আঠাল। দোঁআশ মাটি তেমন আঠালো নয়। আর বেলে মাটি তো ঝরঝরে- তাই এগুলো দিয়ে মাটির শিল্প হয় না। এঁটেল মাটি হলেই যে তা দিয়ে শিল্পের কাজ করা যাবে তাও নয়। এজন্য অনেক যত্ন আর শ্রম দরকার। দরকার হাতের নৈপুণ্য ও কারিগরি জ্ঞান। কুমারদের কাছে এসব খুব সহজ। কারণ তারা বংশ পরম্পরায় এ কাজ করে আসছে।

ক) মৃৎশিল্প বলতে কী বোঝ?

খ) মৃৎশিল্পের উপকরণ সম্পর্কে পাঁচটি বাক্য লেখ।
গ) মৃৎশিল্পের জন্য হাতের নৈপুণ্য ও কারিগরি জ্ঞান প্রয়োজন হয় কেন?

উত্তর :
ক) মাটি দিয়ে তৈরি বিভিন্ন শিল্পকর্মকে মাটির শিল্প বা মৃৎশিল্প বলে।
মৃৎশিল্প বাংলার প্রাচীন শিল্পকর্ম। এর প্রধান উপকরণ হলো মাটি। পরিষ্কার এঁটেল মাটি দিয়ে দক্ষ হাতের নিপুণ কারুকার্যে যে শিল্পকর্ম তৈরি হয় তাকেই মৃৎশিল্প বলে। মাটির তৈরি শখের হাঁড়ি, টেরাকোটা, পুতুল, মাছ, পেয়ালা, সুরাই, ফুলদানি- এ সবই মৃৎশিল্পের নিদর্শন।

খ) মৃৎশিল্প তৈরিতে নানা ধরনের উপকরণ ব্যবহৃত হয়।
মৃৎশিল্পের প্রধান উপকরণ মাটি, তবে সব ধরনের মাটি দিয়ে এ কাজ হয় না। এর জন্য দরকার পরিষ্কার এঁটেল মাটি। এ মাটি বেশ আঠাল, তাই যে কোনো জিনিস তা দিয়ে তৈরি করা যায়। এছাড়া কাঠের চাকা, চুলা, ছোটখাটো কিছু যন্ত্রপাতি ও সরঞ্জাম এ কাজে ব্যবহৃত হয়। এসবের পাশাপাশি কুমোরদের হাতের নৈপুণ্য ও কারিগরি দক্ষতাও সমান গুরুত্বপূর্ণ। মৃৎশিল্প তৈরিতে এর কারিগরদের অনেক যত্নে ও শ্রমের দরকার হয়।

গ) মৃৎশিল্পের জন্য হাতের নৈপুণ্য ও কারিগরি জ্ঞান প্রয়োজন হয় কারণ এর জন্য সৌন্দর্য ও কারুকার্য উভয়ই সমান গুরুত্বপূর্ণ।
বাংলার অতি প্রাচীন শিল্প হলো মৃৎশিল্প। এর প্রধান উপকরণ পরিষ্কার এঁটেল মাটি। কুমার সম্প্রদায় যুগ যুগ ধরে এ ধরনের মাটি দিয়ে বিভিন্ন তৈজসপত্র ও ঘর সাজানোর উপকরণ তৈরি করেন। এ কাজের মধ্যে শৈল্পিক ছোঁয়া থাকে। মানুষের প্রয়োজন মেটানোর পাশাপাশি এগুলো সৌন্দর্য বৃদ্ধি করে।

তাই এর কাজের জন্য নিপুণ হাতের দক্ষতার দরকার হয়। হঠাৎ করে যে কেউ-ই এ মৃৎশিল্পের কাজ করতে পারে না। এর জন্য বহুদিনের শ্রম ও যত্নের দরকার হয়। কারিগরি জ্ঞানের পরিপক্বতা না থাকলে মৃৎশিল্প সৃষ্টি করা যায় না। কারণ মৃৎশিল্পের প্রধান বৈশিষ্ট্যই হলো এর শৈল্পিক সৌন্দর্য।

সিনিয়র শিক্ষক
বর্ণমালা আদর্শ উচ্চবিদ্যালয় ও কলেজ, ঢাকা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper