ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রস্তুতি

প্রাথমিক বিজ্ঞান

সাইদুর রহমান
🕐 ৩:৪৭ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৯

স্বাস্থ্যবিধি
প্রশ্ন : পানিবাহিত এবং বায়ুবাহিত রোগের সাদৃশ্য এবং বৈসাদৃশ্য কোথায়?
উত্তর : সাদৃশ্য- পানিবাহিত এবং বায়ুবাহিত রোগ- উভয়ই হলো সংক্রামক বা ছোঁয়াচে রোগ। এসব রোগে আক্রান্ত ব্যক্তির দেহ থেকে বায়ু বা পানির মাধ্যমে খুব দ্রুত একজনের দেহ থেকে অন্যজনের দেহে ছড়িয়ে পড়ে। এটাই উভয় রোগের সাদৃশ্য।
বৈসাদৃশ্য : পানিবাহিত ও বায়ুবাহিত উভয়ে সংক্রামক হলে এদের মধ্যে বৈসাদৃশ্য রয়েছে। যেমন-

* পানিবাহিত সংক্রমিত হয় পানির মাধ্যমে। দূষিত পানি পান করলে, দূষিত পানি দিয়ে হাত বা থালা-বাসন ধুলে দূষিত পানির মাধ্যমে এ রোগের জীবাণু ছড়িয়ে পড়ে।
* আবার বিভিন্ন খাবার যেমন- রাস্তার খোলা খাবার, আমড়া, শসা, ফুচকা ইত্যাদির সঙ্গে দূষিত পানির খুব নিবিড় সম্পর্ক রয়েছে। সবার অজান্তে এসব খাবারের মধ্য দিয়েও পানিবাহিত রোগ বিস্তার লাভ করে।
অপরদিকে, বায়ুবাহিত রোগের বিস্তার ঘটে দূষিত বায়ুর মাধ্যমে।
* বিভিন্ন প্রাণঘাতী বায়ুবাহিত রোগের জীবাণু যেমন- যক্ষ্মা, হাম, বসন্ত, বাতাসের মাধ্যমে একজনের দেহ থেকে খুব দ্রুত অন্যজনের দেহে ছড়িয়ে পড়ে।
* আবার বায়ু দূষণের ফলে হাঁচি-কাশি, হাঁপানি, ইনফ্লুয়েঞ্জাসহ বায়ুবাহিত নানা সাধারণ রোগে মানুষ আক্রান্ত হয়।
* দূষিত বায়ুর জন্য মানুষের শ্বাসকষ্টও বাড়ছে। চীনের বেইজিং শহরের অধিবাসী পাহাড়ি এলাকা থেকে বিশুদ্ধ বাতাস কিনে তা ব্যবহার করে।
সুতরাং পানি ও বায়ুবাহিত রোগের মধ্যে ওপরের সাদৃশ্য বা মিল এবং অসাদৃশ্য বা অমিল রয়েছে।
প্রশ্ন : হাঁচি-কাশির সময় হাত দিয়ে মুখ ঢেকে বা রুমাল ব্যবহার করে আমরা সংক্রামক রোগ প্রতিরোধ করতে পারি। এ ক্ষেত্রে হাতের তালু ব্যবহার করার চেয়ে হাতের উল্টো পিঠ বা কনুইয়ের ভাঁজ ব্যবহার করা ভালো কেন?
উত্তর : হাঁচি-কাশির সময় হাত দিয়ে মুখ ঢেকে বা রুমাল ব্যবহার করে আমরা সংক্রামক রোগ প্রতিরোধ করতে পারি। এ ক্ষেত্রে হাতের তালু ব্যবহার করার চেয়ে হাতের উল্টো পিঠ বা কনুইয়ের ভাঁজ ব্যবহার করা ভালো। কারণ হাঁচি-কাশির মাধ্যমেও আমরা হাতের সাহায্যে রোগ ছড়াই। রোগ প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় হলো রোগ জীবাণু বন্ধ করা। জীবাণু ছড়ানো বন্ধ করা রোগ থেকে বাঁচার ভালো অভ্যাস। আমরা হাঁচি-কাশির সময় হাতের উল্টো পিঠ ব্যবহার করলে জীবাণু হাতের উল্টো পিঠে থাকে। কিন্তু আমরা বিভিন্ন কাজ করি হাতের তালু দিয়ে। ফলে হাতের উল্টো পিঠে লেগে থাকা জীবাণু আমার কাজের সংস্পর্শে আসবে না। আর এভাবেই আমরা খুব সহজে সাধারণ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করে জীবাণু ছড়ানো বন্ধের মাধ্যমে সংক্রামক রোগের হাত থেকে বাঁচতে পারি।
সুতরাং হাতের উল্টো পিঠ খুব কম ব্যবহার হয় বলে জীবাণু ছড়ানো বন্ধের একটি সহজ উপায় এটি। তাই কাজের সময় হাতের উল্টো পিঠ বা কনুই কম ব্যবহার হয় বলে হাঁচি-কাশির সময় সংক্রামক রোগের হাত থেবে বাঁচার জন্য এটি ব্যবহার করা ভালো।

সাইদুর রহমান, প্রভাষক
সাতারকুল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper