ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এইচএসসি পরীক্ষা-২০১৯

জ্ঞানমূলক অংশে গুরুত্ব দাও

আইসিটি

মোস্তাফিজুর রহমান
🕐 ৩:৩২ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০১৯

মোট ছয়টি অধ্যায় থেকে আটটি সৃজনশীল প্রশ্ন থাকবে, এর মধ্যে যেকোনো পাঁচটির উত্তর দিতে হবে। প্রতিটি সৃজনশীল প্রশ্নের উত্তরের জন্য ১০ করে মোট ৫০ নম্বর। 

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়টি সব বিভাগের পরীক্ষার্থীদের জন্য আবশ্যক। এ বিষয়ের সৃজনশীল/লিখিত অংশের মান ৫০, বহু নির্বাচনীতে ২৫ এবং ব্যাবহারিক অংশে ২৫।মোট ছয়টি অধ্যায় থেকে আটটি সৃজনশীল প্রশ্ন থাকবে, এর মধ্যে যেকোনো পাঁচটির উত্তর দিতে হবে। প্রতিটি সৃজনশীল প্রশ্নের উত্তরের জন্য ১০ করে মোট ৫০ নম্বর। বহু নির্বাচনী প্রশ্ন থাকবে ২৫টি (মান ২৫)।

যেসব অধ্যায়ে অঙ্ক রয়েছে, প্রোগ্রাম রয়েছে, সেগুলো নিয়মিত চর্চা করবে।
প্রশ্নের উত্তরে চিত্র দেওয়ার দরকার হলে পেনসিল দিয়ে স্পষ্ট করে অঙ্কন করবে এবং নিচে চিত্রের নাম উল্লেখ করবে। তুলনামূলক আলোচনার ক্ষেত্রে প্রতি নম্বরের জন্য একটা করে পার্থক্য উল্লেখ করাই যথেষ্ট।
গুরুত্বপূর্ণ টপিকস
প্রথম অধ্যায়
বিশ্বগ্রাম, ভার্চুয়াল রিয়ালিটি, রোবট কী ও এর প্রয়োগ, ক্রায়োসার্জারি, বায়োমেট্রিকস পদ্ধতি ব্যবহার করে বাসাবাড়ি ও অফিসের নিরাপত্তা ইত্যাদি।
দ্বিতীয় অধ্যায়
ডাটা কমিউনিকেশনস, কম্পিউার নেটওয়ার্ক কী এবং এর প্রকারভেদ; নেটওয়ার্ক টপোলজি এবং এর প্রকারভেদ; ওয়াই-ফাই, ওয়াই-ম্যাক্স, নেটওয়ার্কিং ডিভাইসের (যেমন-হাব, রাউটার, গেটওয়ে) ব্যবহার, ক্লাউড কম্পিউটিং ইত্যাদি।
তৃতীয় অধ্যায়
সংখ্যা পদ্ধতি এবং এর প্রকারভেদ, ডিজিটাল লজিক, মৌলিক গেইট, যৌগিক গেইট, সর্বজনীন গেইট এবং এদের ব্যবহার/প্রয়োজনীয়তা, জ্ঞান অর্জন, বুলিয়ান অ্যালজেবরা এবং এর মাধ্যমে সরলীকরণের সুবিধা; এনকোডার, ডিকোডার কী এবং এদের ব্যবহার; অ্যাডার ও এর প্রকারভেদ।
চতুর্থ অধ্যায়
ওয়েব পেইজ, ওয়েবসাইট এবং এর প্রকারভেদ; এইচটিএমএল কী এবং এতে বিভিন্ন ট্যাগ ব্যবহার করে স্ট্যাটিক ওয়েবসাইট তৈরির পদ্ধতি।
পঞ্চম অধ্যায়
প্রোগ্রাম ডিজাইনের অংশ হিসেবে ফ্লোচার্ট-অ্যালগরিদম তৈরি, সি প্রোগ্রামিং ভাষার বিভিন্ন সিনটাক্স যেমন-লুপ, ডিসিশন স্টেটমেন্ট এবং প্রগ্রাম লেখার কৌশল।
ষষ্ঠ অধ্যায়
ডাটা বেইস ম্যানেজমেন্ট সিস্টেমের ধারণা, ডাটা বেইসের বিভিন্ন অংশের বর্ণনা, ডাটা বেইস ম্যানেজমেন্ট সিস্টেমের বিভিন্ন কাজ (যেমন- ডাটা বেইস তৈরি, ডাটা বেইস রিলেশনশিপ করা, কুয়েরি করা ইত্যাদি)।

মোস্তাফিজুর রহমান
সাবেক শিক্ষক, ক্যামব্রিয়ান কলেজ ঢাকা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper