তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯ | ৬ ভাদ্র ১৪২৬

এইচএসসি পরীক্ষার প্রস্তুতি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

সরওয়ার হোসেন ২:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০১৯

print
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

জ্ঞানমূলক প্রশ্নোত্তর
ফিশিং (Phishing) :
উত্তর : ইন্টারনেট ব্যবস্থায় কোনো সুপ্রতিষ্ঠিত ওয়েবসাইট সেজে প্রতারণার মাধ্যমে কারও কাছ থেকে ব্যক্তিগত তথ্য, যেমন- ব্যবহারকারীর নাম ও পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের তথ্য ইত্যাদি সংগ্রহ করাকে ফিশিং বলে। প্রতারক তাদের শিকারকে কোনোভাবে ধোঁকা দিয়ে তাদের ওয়েবসাইটে নিয়ে যায়। ওই ওয়েবসাইটটি সংশ্লিষ্ট ব্যবহারকারীর ই-মেইল, ব্যাংক বা ক্রেডিট কার্ডের আসল ওয়েবসাইটের চেহারা নকল করে থাকে। ব্যবহারকারীরা সেটাকে আসল ওয়েবসাইট ভেবে নিজের তথ্য দিলে সেই তথ্য প্রতারকদের হাতে চলে যায়।

ভিশিং (Vishing) :
উত্তর : মোবাইল, টেলিফোন, ইন্টারনেটভিত্তিক বিভিন্ন ফোন বা অডিও ব্যবহার করে ফিশিং করাকে ভিশিং বা ভয়েস ফিশিং বলা হয়। যেমন- ফোনে লটারি বিজয়ের কথা বলে এবং টাকা পাঠানোর কথা বলে ব্যক্তিগত তথ্য নেওয়া।

স্পুফিং :
উত্তর : স্পুফিং শব্দের অর্থ হলো প্রতারণা করা, ধোঁকা দেওয়া। নেটওয়ার্ক সিকিউরিটির ক্ষেত্রে স্পুফিং হলো এমন একটি অবস্থা, যেখানে কোনো ব্যক্তি বা কোনো একটি প্রোগ্রাম মিথ্যা বা ভুল তথ্য উপস্থাপনের মাধ্যমে নেটওয়ার্ককে বিভ্রান্ত করে এবং এর সিকিউরিটি সিস্টেমে অনুপ্রবেশ করে অনৈতিকভাবে সুবিধা আদায় করে।

স্নিফিং (Sniffing) :
উত্তর : যে কোনো তথ্য ট্রান্সমিশন লাইন দিয়ে যাওয়ার সময় সেটা তুলে নেওয়ার পদ্ধতিকে স্নিফিং বলে।

হ্যাকিং :
উত্তর : সাধারণত হ্যাকিং একটি প্রক্রিয়া, যার মাধ্যমে কেউ কোনো বৈধ অনুমতি ছাড়া কোনো কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্কে প্রবেশ করে। যারা হ্যাকিং করে তাদের হ্যাকার বলা হয়।

ডিজিটাল কনভারজেন্স :
উত্তর : বিভিন্ন প্রকার ডিজিটাল ডিভাইস একত্রীকরণকে ডিজিটাল কনভারজেন্স বলে।

স্প্যামিং কী?
উত্তর : ই-মেইল অ্যাকাউন্টে প্রায়ই কিছু কিছু অচেনা ও অপ্রয়োজনীয় ই-মেইল পাওয়া যায়, যা আমাদের বিরক্তি ঘটায়। এ ধরনের ই-মেইলকে সাধারণত স্প্যাম মেইল বলে।

যখন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্দিষ্ট কোনো একটি ই-মেইল অ্যাড্রেসে শত শত, এমনকি লাখ লাখ মেইল প্রেরণের মাধ্যমে সার্ভারকে ব্যস্ত বা সার্ভারের পারফরম্যান্সের ক্ষতি করে বা মেমোরি দখল করে, তখন এই পদ্ধতিকে স্প্যামিং বলে।

সিনিয়র শিক্ষক, সাতারকুল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা।