ইসলাম শিক্ষায় ভালো করতে হলে

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯ | ৯ ফাল্গুন ১৪২৫

এসএসসি

ইসলাম শিক্ষায় ভালো করতে হলে

আনিচ আহমেদ ১:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০১৯

print
ইসলাম শিক্ষায় ভালো করতে হলে

সুপ্রিয় এসএসসি পরীক্ষার্থীরা শুভেচ্ছা নিও। সামনে তোমাদের জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষা। এ নিয়ে বেশ মানসিক চাপে আছো হয়তো। কোনো মানসিক চাপ নয় ফুরফুরে মেজাজে থাকবে সব সময়। পরীক্ষায় ভালো ফলাফল করার প্রথম শর্ত হচ্ছে, পরীক্ষার্থীকে সুস্থ থাকতে হবে এবং নিয়মিত পর্যাপ্ত খাওয়া-দাওয়া করতে হবে।

সময় নষ্ট না করে প্রতিদিন পড়ালেখায় মনোযোগী হতে হবে। প্রতিটি বিষয়ের প্রতি সমান গুরুত্ব দিতে হবে। আমি তোমাদের ইসলাম ও নৈতিক শিক্ষায় কীভাবে এ+ পেতে পারো সে বিষয়ে কিছু পরামর্শ দিচ্ছি।

১. হাতের লেখা সুন্দর স্পষ্ট ও শুদ্ধ বানানে নির্ভুলভাবে লিখতে হবে। উত্তরটি যেন কাটাকাটি/ঘষামাজা না হয় সেদিকে সতর্ক থাকবে। নেহায়েতই কাটতে হলে একটানে কাটবে।

২. যে প্রশ্নের উত্তরটি তুমি ভালো পারবে সেটি প্রথমে লিখবে। প্রথম প্রশ্নের উত্তর দ্বারা যদি পরীক্ষকের মন জয় করতে পারো তবে পরবর্তী প্রশ্নের উত্তরগুলো তুলনামূলকভাবে একটু খারাপ হলেও ভালো নম্বর পাওয়ার আশা করতে পারো।

৩. কোনো প্রশ্নের উত্তর বড় করে লিখতে গিয়ে যেন অন্য প্রশ্নের উত্তর বাদ না পড়ে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

৪. প্রত্যেকটি প্রশ্নের উত্তর অবশ্যই প্রাসঙ্গিক হতে হবে।

৫. সৃজনশীল মোট ৭০ নম্বর এবং বহুনির্বাচনী ৩০ নম্বর। সৃজনশীল মোট ১১টি প্রশ্ন থাকবে ৭টি প্রশ্নের উত্তর দিতে হবে। সৃজনশীল প্রশ্নের উত্তর লেখার সময় প্রতিটি।

প্রশ্নের ক, খ, গ ও ঘ-এর উত্তর ধারাবাহিকভাবে লেখা উত্তম। ক অংশের জ্ঞানমূলক উত্তর এক বাক্যে লিখবে, এক শব্দে নয়। খ, গ ও ঘ অংশের জন্য আলাদা প্যারা দিয়ে লেখা উত্তম।

প্রয়োগ ও উচ্চতর দক্ষতার উত্তর লেখার ক্ষেত্রে কোরআন ও হাদিসের কোটেশন দিয়ে লিখতে পারলে ভালো হবে। বহুনির্বাচনীর ক্ষেত্রে অবশ্যই সব প্রশ্নের উত্তর দিতে হবে। পরীক্ষার হলে কোনো প্রশ্ন জানার বাইরে হলে প্রশ্নটি কয়েকবার মনোযোগসহকারে পড়বে তারপর একটু বুদ্ধি খাটালেই আশা করি উত্তরটি দিতে পারবে। এভাবে প্রস্তুতি নিলেই ইনশাআল্লাহ তোমরা সফলকাম হবে। সবাই সুস্থ থাক এবং পরীক্ষায় আশানুরূপ ফলাফল অর্জন করো এ কামনা করছি।

আনিচ আহমেদ
সিনিয়র শিক্ষক, সাতারকুল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা।