ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এসএসসি : গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নোত্তর

বাংলাদেশ ও বিশ্বপরিচয়

বশির আহমেদ
🕐 ৩:১০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৮

উদ্দীপকটি: নীলগঞ্জ গ্রামের রহিম পড়াশোনা শেষে বেশ কিছুদিন চাকরির চেষ্টা করে ব্যর্থ হয়ে সিদ্ধান্ত নেয় সে নিজেই কিছু করবে। এ জন্য সে গ্রামীণ ব্যাংক থেকে ঋণ নিয়ে একটি হাঁস-মুরগি ও গরুর খামার দেয়। বর্তমানে তার খামারে গ্রামের প্রায় ৭০ জন শ্রমিক কাজ করে।

ক) ব্যাংক কাকে বলে?
খ) আমানত কয় প্রকার ও কী কী ব্যাখ্যা করো।
গ) ‘কেন্দ্রীয় ব্যাংক অন্যান্য ব্যাংকের ব্যাংক’-এ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা মূল্যায়ন করো।
ঘ) বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে ও স্বকর্মসংস্থানে উদ্দীপকে উল্লিখিত ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকের ভূমিকা বিশ্লেষণ করো।

উত্তর : ক) জনসাধারণের অর্থ গচ্ছিত রাখার এবং ঋণগ্রহীতাদের বিভিন্ন মেয়াদি ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানকে ব্যাংক বলা হয়।

খ) ব্যাংকের আমানত সাধারণত তিন প্রকার—চলতি, সঞ্চয়ী ও স্থায়ী আমানত। ব্যাংকের চলতি আমানত গচ্ছিত রাখা হয়, যা আমানতকারী যেকোনো সময় তুলতে পারে। এ জন্য সুদ দেওয়া হয় না। সঞ্চয়ী আমানত থেকে সপ্তাহে এক বা দুইবার অর্থ উত্তোলন করা যায়। এ জন্য আমানতদার অল্প সুদ পায়। একটি নির্দিষ্ট সময় অতিক্রান্ত হওয়ার পর স্থায়ী আমানত থেকে টাকা উত্তোলন করা যায়। এ ধরনের আমানতকারীকে ব্যাংক উচ্চ হারে সুদ প্রদান করে।

গ) কেন্দ্রীয় ব্যাংক অন্যান্য ব্যাংককে নিয়ন্ত্রণ করে। এ জন্য কেন্দ্রীয় ব্যাংককে অন্যান্য ব্যাংকের ব্যাংক বলা যায়। রাষ্ট্র পরিচালনার জন্য দেশে বিভিন্ন ব্যাংকের প্রয়োজন হয়। সরকারি বা বেসরকারি ব্যবস্থাপনায় এসব ব্যাংক গড়ে ওঠে। রাষ্ট্রের সব ব্যাংককে তদারকি ও পরিচালনা বিধি প্রণয়নের জন্য কেন্দ্রীয় ব্যাংক দায়িত্ব পালন করে। উক্তিটি যথার্থ। কেননা কর্মপরিধি পরিচালনার জন্য অন্যান্য ব্যাংককে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন থাকতে হয়। রাষ্ট্রের সাধারণ মানুষকে আর্থিক সংকটে ঋণ গ্রহণের জন্য ব্যাংকের দ্বারস্থ হতে হয়। একইভাবে আর্থিক সংকটের সময় বাণিজ্যিক ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকের শরণাপন্ন হতে হয়। এ ব্যাংক বিভিন্ন ব্যাংকের পারস্পরিক দেনা-পাওনার নিকাশ ঘর হিসেবে দায়িত্ব পালন করে। কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রা ক্রয়-বিক্রয় করে। অন্যান্য ব্যাংককে মূলধনের নির্দিষ্ট অংশ কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখতে হয়। এসব দিক পর্যালোচনায় দেখা যায়, রাষ্ট্রের অন্যান্য বাণিজ্যিক ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের ওপর নির্ভরশীল। তাই কেন্দ্রীয় ব্যাংককে অন্যান্য ব্যাংকের ব্যাংক বলা যায়।

ঘ) বাংলাদেশের দারিদ্র্য বিমোচন ও স্বকর্মসংস্থানে উদ্দীপকের উল্লিখিত ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক কার্যকর ভূমিকা পালন করছে। মানুষ আপৎকালীন সময় ব্যাংক থেকে ঋণ নিয়ে কৃষি অথবা ক্ষুদ্র ব্যবসা করে। এতে দারিদ্র্য বিমোচনের পাশাপাশি কর্মসংস্থানের ব্যবস্থা হয়। এ ক্ষেত্রে সোনালী, অগ্রণী, জনতা, কৃষি উন্নয়ন ব্যাংক, রূপালী ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক গুরুত্বপূর্ণ অবদান রাখছে। উদ্দীপকে উল্লিখিত রহিম পড়াশোনা শেষে গ্রামীণ ব্যাংক থেকে ঋণ নিয়ে হাঁস-মুরগি ও গরুর খামার দেয়। এতে তার দারিদ্র্য বিমোচন হয়। আর দেশের দারিদ্র্য বিমোচনে উদ্দীপকের ব্যাংক ছাড়াও অন্যান্য ব্যাংকের ভূমিকা রয়েছে। বাংলাদেশের ব্যাংকগুলো ঋণ বিতরণের লক্ষ্যমাত্রার ক্ষেত্রে ২৫ শতাংশ দারিদ্র্য বিমোচনের জন্য রাখে। এ ক্ষেত্রে ব্যাংকগুলো নিজস্ব কর্মসূচি বাস্তবায়ন করে। দেশে ব্যাংকের কার্যক্রম ছড়িয়ে পড়ার আগে মানুষ মহাজনের কাছ থেকে সুদে টাকা নিত। এতে বিভিন্ন সামাজিক সমস্যা ছিল। সুদের হারও নির্দিষ্ট ছিল না। বর্তমানে ব্যাংকগুলো নির্দিষ্ট সুদে অর্থ দেওয়ায় দারিদ্র্য বিমোচন ও আত্মকর্মসংস্থান ত্বরান্বিত হচ্ছে। তা ছাড়া গ্রামীণ ব্যাংক পল্লী ও ভূমিহীন মানুষকে বিনা জামানতে ঋণ দিচ্ছে, যা বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থানের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে অবদান রাখছে।


উপরি উক্ত আলোচনা থেকে বলা যায়, সহজ সুদে ঋণ দানের মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকগুলো দারিদ্র্য বিমোচন ও স্বকর্মসংস্থানে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

প্রভাষক, মেহেরপুর সরকারি কলেজ মেহেরপুর।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper